Amar Sangbad
ঢাকা সোমবার, ০৮ জুলাই, ২০২৪,

স্কুলে ৩ দিনের অনুপস্থিতিতেই বাধ্যতামূলক ছাড়পত্র

ফেনী জেলা প্রতিনিধি:

ফেনী জেলা প্রতিনিধি:

জুলাই ৫, ২০২৪, ১২:২৬ পিএম


স্কুলে ৩ দিনের অনুপস্থিতিতেই বাধ্যতামূলক ছাড়পত্র

ফেনীর গিরিশ-অক্ষয় একাডেমিতে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অনুপস্থিত থাকলে প্রতি একদিনের জন্য ৫০ টাকা ও স্কুল পালালে ১০০ টাকা জরিমানা এবং পরপর ৩দিন অনুপস্থিত থাকলে যে কোনো শিক্ষার্থীকে কারণ দর্শানো ছাড়াই স্কুল থেকে বাধ্যতামূলক ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. তাজুল ইসলাম চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ সিদ্ধান্তের বিষয়টি ঘোষণা করা হয়েছে।

শিক্ষার্থীদের অনুপস্থিতি ও স্কুল পালানো ঠেকাতে এবং প্রতিষ্ঠানের শৃঙ্খলা রক্ষার্থে কর্তৃপক্ষের কঠোর এ অবস্থানকে ইতিবাচকভাবেই দেখছেন বলে জানিয়েছেন অভিভাবকদের অনেকেই।

তবে, কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে উদ্ভট উল্লেখ করে এমন সিদ্ধান্ত কোনোভাবেই কাম্য নয় দাবি করে এতে কোমলমতি শিক্ষার্থীদের ওপর মানসিক প্রভাব পড়বে বলে মন্তব্য করেছেন কেউ কেউ।

এ ব্যাপারে জানতে চাইলে ফেনী শহরের ঐতিহ্যবাহী এ মাধ্যমিক বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. তাজুল ইসলাম চৌধুরী বলেন, ছাত্র-ছাতীদের শতভাগ উপস্থিতি, ভালো ফলাফল নিশ্চিত ও প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা রক্ষার্থেই স্কুল পরিচালনা পর্ষদের সিদ্ধান্তে এ নিয়ম চালু করা হয়েছে।

তিনি বলেন, এক্ষেত্রে প্রতিষ্ঠানকে না জানিয়ে কোনো শিক্ষার্থী ক্লাসে অনুপস্থিত থাকলে জরিমানা ও পরপর তিন দিন অনুপস্থিত থাকলে কোনো কারণ দর্শানো ছাড়াই ওই শিক্ষার্থীকে ছাড়পত্র প্রদান করা হবে। তবে কোনো শিক্ষার্থী অসুস্থতা বা যৌক্তিক কারণে ক্লাসে অনুপস্থিত থাকলে সেক্ষেত্রে তাকে পরবর্তী উপস্থিতির দিন ছুটি মঞ্জুর করে নিতে হবে।

ফেনী জেলা শিক্ষা কর্মকর্তা শফী উল্লাহ বলেন, ক্লাসে অনুপস্থিতির কারণে শিক্ষার্থীর কাছ থেকে জরিমানা আদায় বা ছাড়পত্র দেওয়ার কোনো বিধান না থাকলেও  ক্ষেত্র বিশেষ শৃঙ্খলা রক্ষার্থে হয়ত পরিচালনা কমিটি এ জরিমানা আদায়ের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তবে এভাবে বিজ্ঞপ্তি দিয়ে এমন কিছু করা কতটুকু যৌক্তিক তা খতিয়ে দেখা হবে।

বিআরইউ
 

Link copied!