Amar Sangbad
ঢাকা শনিবার, ৩১ আগস্ট, ২০২৪,

কোটা আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ছাত্রলীগ নেতার পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুলাই ১৫, ২০২৪, ০৭:৩০ পিএম


কোটা আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ছাত্রলীগ নেতার পদত্যাগ

শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে তিতুমীর কলেজ ছাত্রলীগ নেতা মাহাবুব হাসান রিপন পদত্যাগ করেছেন। আজ সোমবার (১৫ জুলাই) বিকেলে পদত্যাগের ঘোষণা দেন তিনি। ছাত্রলীগের এই নেতা নিজের ফেসবুক অ্যাকাউন্টে স্ট্যাটাস দিয়ে পদত্যাগের ঘোষণা দেন।

পদত্যাগকৃত মাহাবুব হাসান রিপন বাংলাদেশ ছাত্রলীগ সরকারি তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগের কার্যকরী সদস্য ছিলেন।

মাহাবুব তার স্ট্যাটাসে লেখেন, ‍‍`আমি তিতুমীর কলেজ ছাত্রলীগের কার্যকরী সদস্যপদ থেকে অব্যাহতি নিলাম।‍‍`

এবিষয়ে জানতে চাইলে তিনি দৈনিক আমার সংবাদ কে জানান, আমি ছাত্রলীগের কার্যকরী সদস্য পদ থেকে অব্যাহতি নেওয়ার অনেকগুলো কারণ রয়েছে। প্রথমত, সাধারণ শিক্ষার্থীরা যেই আন্দোলন করছে তা সম্পূর্ণ যৌক্তিক এবং সেই আন্দোলনে ছাত্রলীগ তাদের উপর হামলে পড়েছে। আমি মনে করি ছাত্রলীগ লেজুড়বৃত্তি ও ক্ষমতাসীন রাজনৈতিক দলের লাঠিয়াল বাহিনী হিসেবে কোনোভাবেই কাজ করতে পারে না। কারণ ছাত্রলীগের গঠনতন্ত্রে সুস্পষ্টভাবে উল্লেখ আছে যে তারা একটি স্বতন্ত্র সংগঠন কিংবা ক্ষমতাসীন রাজনৈতিক দলের ভ্রাতৃপ্রতিম সংগঠন, কোন সহযোগী সংগঠন নয়। ঠিক সেই জায়গা থেকে তারা যেভাবে ক্ষমতাসীন রাজনৈতিক দলের অ্যাজেন্ডা বাস্তবায়নের জন্য কাজ করেছে, আমি মনে করি আমি যেই উদ্দেশ্যকে ধারণ করে ছাত্রলীগে যোগ দিয়েছিলাম সেটার পরিপন্থি।

এসময় তিনি আরো বলেন, আমি মনে করি ছাত্রলীগের বর্তমান কার্যক্রম যেভাবে বিতর্কিত হচ্ছে, একজন সাধারণ শিক্ষার্থী এবং সাধারণ নাগরিক হিসেবে, আমি মনে করি এটি আসলে বঙ্গবন্ধু যে আদর্শকে ধারণ করে ছাত্রলীগের জন্ম দিয়েছিলেন সেটার সাথে এই ছাত্রলীগের কোন মিল নেই। সেই জায়গা থেকে আমি সরকারি তিতুমীর কলেজ ছাত্রলীগের সদস্য পদ থেকে অব্যাহতি নিয়েছি।

এদিকে আজ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলায় অন্তত ৮০ জন শিক্ষার্থী আহত হয়েছেন। তিতুমীর কলেজের শিক্ষার্থীরাও এই হামলায় আহত হন।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া। তিনি বলেন, ‍‍`ঢাকা মেডিকেলে আহত অবস্থায় অন্তত ৭০ শিক্ষার্থী এখন পর্যন্ত জরুরি বিভাগের চিকিৎসা নিচ্ছেন।‍‍` তাঁদের মধ্যে তিতুমীর কলেজের ৭ জন শিক্ষার্থীও রয়েছেন।

আরএস

Link copied!