Amar Sangbad
ঢাকা শনিবার, ৩১ আগস্ট, ২০২৪,

কোটা সংস্কার আন্দোলন: শহিদদের স্মরণে ববিতে প্রথম বেদী স্থাপন

ববি প্রতিনিধি:

ববি প্রতিনিধি:

জুলাই ১৮, ২০২৪, ১০:৪৮ এএম


কোটা সংস্কার আন্দোলন: শহিদদের স্মরণে ববিতে প্রথম বেদী স্থাপন

সারাদেশে কোটা সংস্কার আন্দোলনে শহীদ শিক্ষার্থীদের স্মরণে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) সাধারণ শিক্ষার্থীরা শহীদ বেদী নির্মাণ করেছে। অধিকার আদায়ের আন্দোলনে শিক্ষার্থীদের আত্মত্যাগ পরবর্তী প্রজন্মকে জানানোর জন্যই এই বেদী নির্মাণ করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (১৭ই জুলাই) সন্ধ্যা সাতটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে রাস্তার পাশে এই শহীদ বেদী নির্মাণ করা হয়। বেদীর উচ্চতা ৩ফুট। বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা চাঁদা তুলে এই বেদী নির্মাণ করেছেন কোটা আন্দোলনে শহীদ ভাইদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতে।

নির্মাণ শেষে রাত সাড়ে ৯টায় আজকের আন্দোলন শেষে শিক্ষার্থীরা মিছিল নিয়ে শহীদদের স্মরণে শহীদ বেদীতে সালাম প্রদান করেন।

বরিশাল বিশ্ববিদ্যালয় কোটা আন্দোলনের সমন্বয় কমিটির অন্যতম সদস্য সুজয় বিশ্বাস শুভ বলেন, কোটা আন্দোলনে আমাদের সাহসী নিরস্ত্র ভাইয়েরা অস্ত্রের মুখে দাঁড়িয়ে বীরের মতো বুক পেতে দিয়ে শহীদ হয়েছেন। পৃথিবীর ইতিহাসে এটা বীরল যে অধিকার আদায়ের আন্দোলন করতে গিয়ে নিরস্ত্র মানুষকে পুলিশ এভাবে গুলি করে মারছে। আন্দোলনকারী শিক্ষার্থীর এই সাহসী শহীদদের স্মরনে রাখতে শহীদ বেদী নির্মাণ করছেন। তিনি আরও বলেন, আমরা মনে করি আমাদের পরবর্তী প্রজন্মকে এটি লড়াইয়ের অনুপ্রেরণা যোগাবে এবং সত্যের পক্ষে লড়তে মানুষকে উজ্জীবিত করবে।

উল্লেখ্য, আন্দোলনকারী শিক্ষার্থীদের যেদিন দাবি আদায় হবে সেদিনই এই বেদীর উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

বিআরইউ

Link copied!