Amar Sangbad
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪,

ছাত্র আন্দোলনে সংহতি প্রকাশ করে ববির ৩৫ শিক্ষকের বিবৃতি

ববি প্রতিনিধি:

ববি প্রতিনিধি:

আগস্ট ৩, ২০২৪, ০৩:২৩ পিএম


ছাত্র আন্দোলনে সংহতি প্রকাশ করে ববির ৩৫ শিক্ষকের বিবৃতি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ন্যায়সংগত দাবিগুলোর সাথে পূর্ণ সংহতি প্রকাশ করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষক এক যৌথ বিবৃতি প্রকাশ করেছেন।

২ আগস্ট (শুক্রবার) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তাঁরা এই সংহতি জানান।

বিবৃতিতে বলা হয়, আমরা দুঃখের সাথে লক্ষ করছি যে, গত ১৫ জুলাই ২০২৪ থেকে দেশে প্রথমে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবং পরবর্তীকালে দেশের সর্বত্র বৈষম্যবিরোধী ছাত্রসমাজের ওপর হত্যা, নিপীড়ন ও নির্যাতনের নজিরবিহীন ঘটনা ঘটছে। এযাবৎ অন্তত দুইশত জনের অধিক মৃত্যুর খবর দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যম কর্তৃক নিশ্চিত করা হয়েছে। গুলিতে ও আঘাতে অনেকে ইতোমধ্যে চোখ হারিয়েছেন এবং পঙ্গুত্ব বরণ করেছেন। বাংলাদেশের ইতিহাসে এমন ছাত্র হত্যা ও ছাত্রনিপীড়নের ঘটনা স্বাধীনতা যুদ্ধের সময় ব্যতীত কোনো সময়ে এমনকি কোনো সামরিক সরকারের সময়েও ঘটার নজির নেই।

বরিশাল বিশ্ববিদ্যালয়েও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সাথে সম্পৃক্ত শিক্ষার্থীরা একইরূপ হামলার শিকার হয়েছে। রাষ্ট্রের জনগণের পয়সায় কেনা বন্দুকের বুলেটে এভাবে শিশু, নারী ও ছাত্রজনতার বুক ঝাঁঝরা হয়ে যাওয়ার ঘটনা আমাদেরকে বাকরুদ্ধ করে দিয়েছে। এমন ঘটনার প্রতি ঘৃণায় আমাদের সমগ্র অস্তিত্ব রি রি করছে। এখানেই শেষ নয়। রাজপথে, বাড়ির ছাদে এমনকি নিজ ঘরের জানালায় দাঁড়ানো শিশুকে হত্যার পরে আজ সাধারণ শিক্ষার্থীদেরকে তাদের বাড়ি বাড়ি হানা দিয়ে, মেসে মেসে হানা দিয়ে এবং এমনকি পাবলিক পরিবহনে মোবাইল চেকিং করে গ্রেফতার করা হচ্ছে। এমন নিপীড়নের ব্যাপকতায় সাধারণ শিক্ষার্থীরা আজ দিশেহারা।


বিবৃতিতে আরো বলা হয়, আমরা অবিলম্বে এই সকল নিপীড়ন বন্ধের দাবি জানাই। একইসাথে এও জানাচ্ছি যে, ভবিষ্যতে এই আন্দোলনে যুক্ত কোনো মানুষকে যেন আইনের বেড়াজালে বা কোনোভাবে হয়রানি করা না হয়। যখন আমরা এই বিজ্ঞপ্তি লিখছি হয়ত তখনো একই কায়দায় আইনশৃঙ্খলা বাহিনী কাউকে হয়রানি করছে, কাউকে গুলি করছে। আমাদের পরিষ্কার কথা এসব পরিপূর্ণভাবে বন্ধ করতে হবে। এছাড়াও আবু সাঈদ-সহ সকল হত্যার বিশ্বাসযোগ্য তদন্তের মাধ্যমে দ্রুত বিচার দাবি করছি। বিশেষ করে পুলিশের গুলিতে আবু সাঈদের মৃত্যুর যে দৃশ্য দেশের কোটি কোটি মানুষ দেখেছে, সেই কোটি মানুষের দেখা সত্যকে সরিয়ে দিয়ে পুলিশের এফআইআরে যে নির্লজ্জ মিথ্যাচার করা হয়েছে এমন জঘন্য সকল মিথ্যাচারের তীব্র নিন্দা জানাই।


একইসাথে শিক্ষার্থী হয়রানি ও শিক্ষার্থী নিপীড়ন বন্ধ করে বিশ্ববিদ্যালয়ের হলসমূহ খুলে দিয়ে অতিসত্বর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানাচ্ছি। বৈষম্যবিরোধী ছাত্রসমাজের দাবির সাথেও আমাদের একাত্মতা ঘোষণা করছি।


বিবৃতিদাতা শিক্ষকবৃন্দরা হলেন-  ১.মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক- নুসরাত জাহান,  ২.ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মো. মুসহসিন উদ্দিন , ৩. সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ড. তানিয়া ইসলাম, ৪.বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সঞ্জয় কুমার সরকার ৫.প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের প্রভাষক ইমরুল হাসান , ৬. বাংলা বিভাগের প্রভাষক তাইয়্যেবুন নাহার হিমি , ৭. প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক শায়েলা হক ৮. প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক মো. হাসিব  , ৯. বাংলা বিভাগের সহকারী অধ্যাপক  উন্মেষ রায় , ১০. ইংরেজি বিভাগের প্রভাষক শ্যামোলিমা শহীদ খান, ১১. ইংরেজি বিভাগের  সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম , ১২. অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. তানভির আহমেদ, ১৩.ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক প্রজ্ঞা পারমিতা বোস , ১৪. মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক সায়েমা আক্তার , ১৫. গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ইমরান হোসেন, ১৬.প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. জিয়াসমিন খাতুন, ১৭. রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. সোহেল রানা , ১৮. লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক রাশেদ মোশাররেফ, ১৯. দর্শন বিভাগের সহকারী অধ্যাপক টুম্পা সাহা , ২০. কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের তাসনিম জেরিন,  ২১.মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফেরদৌসী জামান তনু ,২২.একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক মো. রাকিবুল ইসলাম ,২৩. সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক আবু জিহাদ , ২৪. মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ফাতেমা তুজ জোহরা, ২৫.লোক প্রশাসন বিভাগের  সহকারী অধ্যাপক হোসনে আরা ডালিয়া , ২৬. পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক  মো. ইমরান হোসাইন, ২৭. ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক  খাদিজা আক্তার , ২৮. প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক মো. সাজেদুল ইসলাম, ২৯. সিএসই বিভাগের সহকারী অধ্যাপক সোহেলী জাহান ,৩০. লোক প্রশাসন বিভাগের  সহযোগী অধ্যাপক তাসনুভা হাবিব জিসান , ৩১. কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক মোমতাহিনা মিতু, ৩২.কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক ফারজানা মাহবুব, ৩৩.প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. রেহেনা পারভীন, ৩৪. মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. মনোয়ারা বেগম ও ৩৫. সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান।
বিআইউ

Link copied!