Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

উপাচার্য সৌমিত্র শেখরের পদত্যাগে শিক্ষার্থীদের মিষ্টি বিতরণ

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

আগস্ট ১৫, ২০২৪, ০৫:২৬ পিএম


উপাচার্য সৌমিত্র শেখরের পদত্যাগে শিক্ষার্থীদের মিষ্টি বিতরণ

শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনে শিক্ষার্থীদের তোপের মুখে পদত্যাগ করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। তাঁর পদত্যাগের পরপরই উল্লাসে মেতে উঠেন শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ে মিষ্টি বিতরণ করে উল্লাস করেন শিক্ষার্থীরা।

বুধবার (১৪ আগস্ট) বিকেলে নিজের ব্যক্তিগত কারণ দেখিয়ে রাষ্ট্রপতির কাছে তিনি এ পদত্যাগ পত্র জমা দেন।

এর আগে ২০২১ সালের ১৫ ডিসেম্বর এ পদে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর। উপাচার্যের পদত্যাগের খবর ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের প্রধান ফটকে মিষ্টি বিতরণ করে শিক্ষার্থীরা৷

জানা গেছে, সৌমিত্র শেখরের বিরুদ্ধে ছাত্র আন্দোলনে বাঁধা, শিক্ষার্থীদের পুলিশি হয়রানি এবং নিয়োগে অনিয়ম সহ নানা অভিযোগে  তার এবং অনুসারীদের পদত্যাগ দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।  এর আগে আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগসহ তিনদফা দাবিতে উপাচার্যের বাসভবন ও শিক্ষকদের ডরমিটরিতে তালা ঝুলিয়ে দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবাঞ্ছিত ঘোষণা করেন। একইদিনে উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের সাথে আন্দোলনে নামেন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরাও। শিক্ষার্থীদের সাথে একাত্মতা জানিয়ে সকাল থেকেই কলা অনুষদ ভবনের নিচে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করেন।

অন্যদিকে উপাচার্যের পদত্যাগের পরপরই শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আতাউর রহমান।
উপাচার্য এবং কোষাধ্যক্ষ পদত্যাগ করলেও রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবির পদত্যাগ না করায় রেজিস্ট্রার এবং উপাচার্যপন্থি প্রশাসনিক দায়িত্বশীলদের পদত্যাগসহ তিন দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা।

বিআরইউ

Link copied!