Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

ববিতে উপাচার্য-প্রক্টরের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল, ২৪ ঘণ্টার আল্টিমেটাম

ববি প্রতিনিধি

ববি প্রতিনিধি

আগস্ট ১৯, ২০২৪, ০৬:২০ পিএম


ববিতে উপাচার্য-প্রক্টরের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল, ২৪ ঘণ্টার আল্টিমেটাম

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া ও প্রক্টর ড. মো. আব্দুল কাইউম এর পদত্যাগের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীদের একাংশ। এসময় তারা ভিসি-প্রক্টরের পদত্যাগের জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেন।

সোমবার(১৯ আগস্ট) বেলা সাড়ে ১২টা থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শিক্ষার্থীদের একাংশ বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ডফ্লোরে এ বিক্ষোভ কর্মসূচি শুরু করেন। পরে তারা গ্রান্ডফ্লোর থেকে একটি মিছিল নিয়ে প্রশাসনিক ভবন, একাডেমি ভবন প্রদক্ষিণ করে তারা ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

বিক্ষোভকারী শিক্ষার্থীরা- দফা এক দাবি এক ভিসি-প্রক্টরের পদত্যাগ, দালাল ডিসির ঠিকানা ববি ক্যাম্পাসে হবে না, স্বৈরাচারের ঠিকানা এই ক্যাম্পাসে হবে না, অ্যাকশন অ্যাকশন ভিসি-প্রক্টরের বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন, ভিসি-প্রক্টর দালালেরা হুঁশিয়ার সাবধান বলে স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভকারী শিক্ষার্থী সিরাজুল ইসলাম বলেন, আমরা কোনো ভাবেই এই দালাল ভিসিকে চাই না। ১৮ জুলাই আমাদের মধ্যে রাতে হল থেকে বের করে দেওয়া হয়। ভিসি থাকাকালীন ক্যাম্পাসে পুলিশ ঢুকে আমাদের উপর আক্রমণ করছে। এমন শেখ হাসিনার আওয়ামীলীগের দালাল আমাদের ক্যাম্পাসে চাই না।

আরেক শিক্ষার্থী হাসিবুর রহমান হাসিব বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের মাধ্যমে স্বৈরাচারের পতন হয়েছে আমরা চাই না কোনোভাবেই স্বৈরাচারের দোসর আমাদের ক্যাম্পাসে থাকুক। সেজন্যই আমরা আজকে তাদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করছি। এই উপাচার্য তার পদে থাকার গ্রহণযোগ্যতা হারিয়েছে আগেই। ১৮ তারিখে যখন শিক্ষার্থীদের ওপরে হামলা হয় তখন কিছু শিক্ষক শিক্ষার্থীদের পক্ষে অবস্থান নিলে উপাচার্যের নেতৃত্বে জুম মিটিংয়ে তাদেরকে বিভিন্নভাবে হুমকি ধামকি দেওয়া হয়। এছাড়াও তিনি আওয়ামিলীগের রাজনীতিতে সরাসরি জড়িত এমন একজন আওয়ামী দোসরকে আমরা কোনোভাবেই উপাচার্য হিসেবে দেখতে চাই না। উপাচার্যসহ সকল প্রশাসনকে আগামী ২৪ ঘণ্টার মধ্য পদত্যাগ করতে হবে।

উপাচার্যের পদত্যাগ চান না দাবি করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ববি শাখার সমন্বয়ক শহিদুল ইসলাম শাহেদ বলেন, বর্তমান যে গুটিকয়েক শিক্ষার্থীরা ভিসি বিরোধী আন্দোলন করছেন তার প্রধান কারণ রাজনৈতিক। বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরীণ রাজনৈতিক কারণেই তারা আন্দোলন করছেন বলেন তিনি।

২৪ ঘণ্টার আল্টিমেটাম শেষে আগামীকাল ১২টায় পুনরায় আন্দোলনের কর্মসূচি ঘোষণা করে আজকের কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন বিক্ষোভকারী শিক্ষার্থীরা।

আরএস

Link copied!