Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

বন্যার্তদের পাশে জবি শিক্ষক-শিক্ষার্থী

আবদুল্লাহ আল মামুন,জবি প্রতিনিধি

আবদুল্লাহ আল মামুন,জবি প্রতিনিধি

সেপ্টেম্বর ৩, ২০২৪, ০৮:৫৪ পিএম


বন্যার্তদের পাশে জবি শিক্ষক-শিক্ষার্থী
  • আনুমানিক ৫০ লক্ষের বেশি অর্থ সংগ্রহ
  • কেন্দ্রীয় ও বিভাগ ভিত্তিক ফান্ড সংগ্রহ
  • বক্স করে বিভিন্ন স্থানে অর্থ উত্তোলন
  • আশপাশের ছোট শিশুসহ নানা বয়সী, পেশার মানুষের ফান্ডে সাহায্য
  • ‘কনসার্ট ফর ফ্লাড ভিকটিম‍‍` শিরোনামে কনসার্টে সংগ্রহ সাড়ে ৭ লক্ষ

বাংলাদেশের প্রায় ১১ টি জেলা বন্যাকবলিত। এমন সময় বন্যা যখন বৈষম্যবিরোধী আন্দোলনে সরকারের পতন হয়েছে। রাষ্ট্র তার স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে পারেনি। কিন্তু বাংলাদেশ মানুষ এই পরিস্থিতিতে সংবদ্ধ হয়ে বন্যাকবলিতদের জন্য এগিয়ে এসেছেন। তেমনি এগিয়ে এসেছেন জবি শিক্ষক, শিক্ষার্থীরা।

দিনরাত অক্লান্ত পরিশ্রম করে ফান্ড সংগ্রহ করছে জবি শিক্ষক শিক্ষার্থীরা। জবি শিক্ষার্থীরা কেন্দ্রীয়ভাবে ফান্ড সংগ্রহ করার পাশাপাশি বিভিন্ন বিভাগ থেকে আলাদা আলাদা ফান্ড সংগ্রহ করছে। কেন্দ্রীয়ভাবে ফান্ড সংগ্রহ করা হচ্ছে শহীদ সাজিদ ভবনের নিচে। অন্যদিকে বিভিন্ন বিভাগের ছাত্ররা বক্স তৈরি করে বিভিন্ন স্থানে থেকে ফান্ড সংগ্রহ করছে। একাজে শিক্ষকরা শিক্ষার্থীদের সাহায্য করছে।

সর্বশেষ তথ্যমতে, কেন্দ্রীয়ভাবে সংগ্রহ ১৯ লক্ষ ৩০ হাজার ৫৮৭ টাকা, রসায়ন বিভাগ থেকে ৩ লক্ষ, গণযোগাযোগ সাংবাদিকতা বিভাগ থেকে ৩ লক্ষ ৪০ হাজার, মার্কেটিং বিভাগ থেকে ৪ লক্ষ ৫৩ হাজার, ফিন্যান্স বিভাগ ৫ লক্ষ ৫০ হাজার, অর্থনীতি বিভাগ থেকে ৩ লক্ষ ৩০ হাজার,ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগ দুই লক্ষ বিশ হাজার, আইন বিভাগ ৩ লাখ ৫০ হাজার, পরিসংখ্যান বিভাগ ১ লক্ষ ৬০ হাজার, বোটানি ২ লক্ষ, দর্শন বিভাগ ২লক্ষ ২৫ হাজার, ইংরেজি বিভাগ ২ লক্ষ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ ১ লক্ষ ৬৫ হাজরসহ এ পর্যন্ত ৫০ লক্ষের বেশি টাকা উত্তোলন হয়েছে। তবে কেন্দ্রীয় ও বিভাগ থেকে আলাদা আলাদা ফান্ড তোলায় পরিপূর্ণ হিসাব দেয়া সম্ভব হচ্ছে না বলে জানান কেন্দ্রীয় ফান্ড সংগ্রহ টীমের অন্যতম সদস্য পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা। তবে মোট হিসাব প্রায় এক কোটি টাকার মতো হবে বলে জানান মাসুদ রানা।

এ বিষয়ে স্বেচ্ছাসেবক রিফাত বলেন, আমরা সারাদিন বিভিন্ন জায়গা থেকে ত্রাণ সামগ্রী ও ফান্ড কালেক্ট করছি। তারপর সারারাত প্যাকেজিং করে সকালে ট্রাকে করে বন্যার্তদের কাছে তা পাঠিয়ে দিচ্ছি। এখনো আমাদের কাছে অনেক ত্রাণ আসতেছে, আমরা যথাসম্ভব দ্রুত সব ত্রাণই জায়গামতো পাঠানোর চেষ্টা করছি।

ইসলামী স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ নূরুল্লাহ এ বিষয়ে বলেন , আমরা যেভাবে পারছি বন্যাকবলিত মানুষের জন্য সাহায্য করছি। আমরা শুধু শিক্ষার্থীদের সাহায্য করতেছি না পাশাপাশি আঞ্চলিক মাধ্যমসহ বিভিন্নভাবে বন্যাকবলিত মানুষদের পাশে দাঁড়াচ্ছি আমাদের দায়িত্ববোধের জায়গা থেকে।

এছাড়া বন্যার্তদের সহায়তায় অর্থ সংগ্রহে ‘কনসার্ট ফর ফ্লাড ভিকটিম‍‍` শিরোনামে কনসার্টের আয়োজন করছে জবি ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশন। কনসার্টের টিকেট মূল্য নির্ধারণ করা হয়েছে আড়াইশো টাকা। কনসার্টে অর্থ মোট সংগ্রহ হয় ৮ লক্ষের অধিক টাকা। মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেল তিনটায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবন প্রাঙ্গণে কনসার্টটি অনুষ্ঠিত হয়। এ কনসার্টে বিনা পারিশ্রমিকে লাইনআপ, শিরোনামহীন, সোনার বাংলা সার্কাস, হাইওয়ে, ওউনড, আপেক্ষিক, চাঁদের গাড়ি, অ্যাভার্স অফ বাংলাদেশ, আর্ট অব হ্যাভেন, শেফার্ড, এ.কে. রাহুল এন্ড ব্লাক জ্যাং ব্যান্ডদলসমূহ গান পরিবেশন করে। 

আরএস

Link copied!