Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

আরব আমিরাতে মিছিল করায় ৫৭ বাংলাদেশির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২৪, ২০২৪, ০৫:৪৭ পিএম


আরব আমিরাতে মিছিল করায় ৫৭ বাংলাদেশির কারাদণ্ড

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) বিক্ষোভ করার দায়ে যাবজ্জীবন কারাদণ্ডসহ ৫৭ বাংলাদেশিকে দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

বাংলাদেশে চলমান কোটা আন্দোলনের সমর্থনে আমিরাতের বেশ কয়েকটি রাস্তায় গত শুক্রবার বিক্ষোভ করেন প্রবাসী বাংলাদেশিরা। এ সময় তারা বাংলাদেশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখান।

সংযুক্ত আরব আমিরাতে যে কোনো ধরনের বিক্ষোভ অবৈধ। সেখানে যে কোনো ধরনের বিক্ষোভ মিছিলের বিরুদ্ধে সবসময় কঠোর অবস্থান দেখানো হয়। শুক্রবার বিক্ষোভকারীদের বিরুদ্ধে ‘দাঙ্গায় উসকানি ও জড়ো হওয়ার’ অপরাধে মামলা করা হয়েছে।

অভিযুক্তদের অন্তত তিনজনকে যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছর ও একজনকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আমিরাতের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ডব্লিউএএম জানিয়েছেন, কারাদণ্ড ভোগের পর তাদের নিজ দেশে প্রত্যাবাসন করা হবে।

একজন প্রত্যক্ষদর্শী জানান, অভিযুক্তরা কোটা ইস্যুতে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতের বেশ কয়েকটি রাস্তায় বড় ধরনের বিক্ষোভ মিছিলের আয়োজন করেন। সংযুক্ত আরব আমিরাতে অননুমোদিত বিক্ষোভ নিষিদ্ধ।

সংযুক্ত আরব আমিরাতের মোট জনসংখ্যার ৯০ শতাংশই বিদেশি। এক্ষেত্রে বাংলাদেশ তৃতীয় বৃহত্তম দেশ। দেশটির দণ্ডবিধিতে বিদেশি রাষ্ট্রের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য বা তাদের সঙ্গে সম্পর্ক বিপন্ন করাকেও অপরাধ হিসেবে গণ্য করা হয়।

বাংলাদেশির কারাদণ্ডের বিষয়ে বাংলাদেশ সরকার এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে দুবাইতে অবস্থিত বাংলাদেশি কনস্যুলেট থেকে নাগরিকদের স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানানো হয়েছে।

বিআরইউ

Link copied!