Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

বাংলাদেশে ফিরতে চান মালয়েশিয়ান শিক্ষার্থীরা

আশরাফুল মামুন, মালয়েশিয়া

আশরাফুল মামুন, মালয়েশিয়া

জুলাই ২৭, ২০২৪, ০৪:১৯ পিএম


বাংলাদেশে ফিরতে চান মালয়েশিয়ান শিক্ষার্থীরা

বাংলাদেশে গত সপ্তাহে কোটা সংস্কার আন্দোলনে দেশজুড়ে অচলাবস্থা সৃষ্টি হয়। আন্দোলনে শিক্ষার্থী ও পুলিশের ব্যাপক সংঘর্ষে প্রচুর প্রাণহানির ঘটনা ঘটেছে। এতে বাংলাদেশে অধ্যয়নরত বিভিন্ন দেশের নাগরিকরাসহ মালয়েশিয়ান প্রায় ১২৩ জন শিক্ষার্থী আটকা পড়েন।

নিরাপত্তার জন্য বাংলাদেশ ছেড়ে নিজ নিজ দেশে ফেরত যান। দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের নির্দেশে বিশেষ ফ্লাইটে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মালয়েশিয়ান শিক্ষার্থীসহ ১২৩ জন মালয়েশিয়ান নাগরিক ঢাকা ত্যাগ করে।

কুয়ালালামপুর বিমানবন্দরে এ সময় তাদের স্বাগত জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীসহ শিক্ষার্থীদের পরিবার পরিজন। তারা মালয়েশিয়াতে ফিরে স্বস্তি বোধ করলেও জানিয়েছেন আবারো ফিরে যেতে চান বাংলাদেশে।

বাংলাদেশে উত্তেজনা কমলে মালয়েশিয়ান শিক্ষার্থীরা বাংলাদেশে তাদের বাকি পড়াশুনা শেষ করতে আবারো ফিরে যেতে চান।

ময়মনসিংহ মেডিকেল কলেজের ব্যাচেলর অফ মেডিসিনের ছাত্রী নুর ভিত্রিয়াহ কামারুলাইল (২৩) বলেছেন, বাংলাদেশে তার পড়াশোনার প্রায় দুই বছর বাকি আছে যা ২০২৬ সালে শেষ হবে।

তিনি বলেন, যদি সবকিছু শান্ত হয়, আমি অবশ্যই সেখানে ফিরে যাব কারণ আমার এখনও প্রায় দুই বছরের পড়াশোনা আছে। যাই ঘটুক না কেন, এটি আমার মনোবলকে ভেঙে দেয় না কারণ আমি একজন ডাক্তার হওয়ার স্বপ্নকে পূরণ করতে চাই।

জানা গেছে, নূর ভিত্রিয়ার মত অসখ্যা শিক্ষার্থী রয়েছে যাদের বাংলাদেশে পড়াশোনা শেষ করতে পারেননি। তারা এখন অপেক্ষায় আছেন বাংলাদেশের পরিস্থিতি কখন স্বাভাবিক হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে তারা আবার বাংলাদেশে ফিরবেন।

ইএইচ

Link copied!