community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪,

গানের নতুন বিস্ময় আকাশ মাহমুদ

মো. মাসুম বিল্লাহ

মে ৮, ২০২২, ০২:৩৪ এএম


গানের নতুন বিস্ময় আকাশ মাহমুদ

বাংলাদেশের গানের ভুবনের নতুন বিস্ময় আকাশ মাহমুদ। তার গান যারা একবার শুনেছেন, তারাই তার গানের মুগ্ধতায় নিজেকে জড়িয়েছেন। শাকিব খান অভিনীত ‘বীর’ সিনেমার জনপ্রিয় গান ‘তোকে দেখলে শুধু একটিবার’ গানটিই আকাশ মাহমুদের গাওয়া। 

এই গানই তার প্রথম প্লে-ব্যাক। প্লে-ব্যাক জীবনের শুরুটাই শাকিবের সিনেমায় শাকিবের লিপে গান যাওয়া একজন নবীন সংগীতশিল্পীর জন্য অনেক বড় পাওয়াই বটে। এই গান গাইবার সুযোগ করে দিয়েছেন গানটির সুরকার, সংগীত পরিচালক শওকত আলী ইমন। 

গানটি লিখেছেন ফয়সাল রাব্বিকীন। ছোটবেলা থেকেই গানের প্রতি আকাশ মাহমুদের অদম্য ভালোবাসা। যে কারণে ছোটবেলাতেই তার গানের অ্যালবাম প্রকাশিত হয়েছে। বড় বেলায় এসে তার প্রথম মৌলিক গান ছিল তারই বাবা জাকির মাস্টারের লেখা, আকাশের নিজের সুর করা ও গাওয়া ‘আমার বাড়ি ফরিদপুর’।

তবে মুজিদ মোড়লের লেখা ও সুর করা ‘পদ্মা সেতু করিবো নির্মাণ’ গানটি দিয়ে আকাশ মাহমুদ প্রথম আলোচনায় আসেন। প্রথম জনপ্রিয়তা পাওয়া গান হচ্ছে জাকির মাস্টারের লেখা, তার নিজের সুর করা ও গাওয়া ‘পীরিত ভীষণ জ্বালা’ গানটি। 

এরপর তার গাওয়া আরও অনেক জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘প্রেমোস্বাদ’, ‘একলা সংসার’, ‘কানবা নিরালাতে’, ‘মিথ্যা বলার স্বভাব’, ‘নিজের মানুষ’ ইত্যাদি। এই প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী সালমা, লায়লা, অবন্তীসহ অনেকেই তার সুর-সংগীতে গানও গেয়েছেন।

 বলা যায়, গান গাওয়ার পাশাপাশি সুর-সংগীতের কাজ নিয়েও ভীষণ ব্যস্ত তিনি। একজন সংগীত পরিচালক হিসেবে আকাশ মাহমুদ কাজ করছেন ‘জল রঙ’, ‘জীবন পাাখি’, ‘মায়া দ্য লাভ’ সিনেমার। 

সর্বশেষ গত ঈদে তার বড় ভাই আশিক মাহমুদের লেখা ও আকাশের নিজের সুর-সংগীতে ‘আদরে রাখিও’ গানটি প্রকাশিত হয়েছে। এতে তার সহশিল্পী ছিলেন স্বর্ণা। গানটি নিয়ে এরই মধ্যে গুণী সংগীতশিল্পী কনকচাঁপা তার ফেসবুকে বেশ প্রশংসা করেছেন। 

আকাশ মাহমুদ নিজের কর্ম পরিকল্পনা প্রসঙ্গে বলেন,‘ একজন গায়ক হিসেবে, একজন সুরকার সঙ্গীত পরিচালক হিসেবে আমি নিজেকে অনেক দূর নিয়ে যেতে চাই। তবে আলহামদুলিল্লাহ আমার বাবা মা (আঞ্জুমান আরা) এবং আমার বড় ভাইয়ের পূর্ণ সহযোগিতায় আমি গানেই নিজেকে পূর্ণ মনোযোগী রেখে কাজ করে যাচ্ছি। 

ইনশাআল্লাহ আরো ভালো করার স্বপ্ন রয়েছে আমার। ধন্যবাদ, কৃতজ্ঞতা কনকচাঁপা মা’কে আমাকে সবসময় অনুপ্রেরণা দেবার জন্য।’ আকাশ মাহমুদ রাষ্ট্র বিজ্ঞানে অনার্স সম্পন্ন করেছেন।

Link copied!