Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪,

‘আমাকে জেলে আটকে নির্যাতনকারীদের ক্ষমা করবো, দুর্নীতিবাজদের নয়’

আশরাফুল মামুন, মালয়েশিয়া

আশরাফুল মামুন, মালয়েশিয়া

আগস্ট ৮, ২০২৩, ০৭:৫৭ পিএম


‘আমাকে জেলে আটকে নির্যাতনকারীদের ক্ষমা করবো, দুর্নীতিবাজদের নয়’

মালয়েশিয়ায় প্রবাসীদের নিয়োগ সংক্রান্ত দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে দেশটির সাবেক প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিনের জামাতাকে খুঁজছে আইন শৃঙ্খলা বাহিনী। গত ১৭ মে দেশত্যাগ করেছেন তিনি এমনটাই জানা যাচ্ছে দেশটির ইমিগ্রেশনের তথ্য অনুযায়ী।

অভিযোগ রয়েছে দেশটিতে বিদেশী(কলিং ভিসা) কর্মীদের নিবন্ধন, নিয়োগ এবং বায়োমেট্রিক স্টোরেজের সঙ্গে সম্পর্কিত দুর্নীতি ও অর্থ আত্মসাতের সঙ্গে জড়িতে মুহিউদ্দিনের মেয়ের জামাই ও তার আইনজীবিকে খোঁজছে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (এসপিআরএম) এবার এই পুকুর চুরির বিষয়  ‍নিয়ে মুখ খুললেন দেশটির প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম।

তিনি বলেছেন, এমন কাউকে তিনি ক্ষমা করে দেবেন যে তাকে আটক ও কারাগারে রাখার সময় তার সাথে কঠোর আচরণ ও নির্যাতন করেছিল, কিন্তু যারা মানুষের অধিকার হরণ করে তাদের ক্ষমা করার কোন অধিকার আমার নেই।

প্রধানমন্ত্রী বলেন, তিনি নিশ্চিত করবেন যাতে যদি কেউ তাদের ক্ষমতা ও অবস্থানের অপব্যবহার করে, যাদের প্রভাবশালী ব্যক্তিদের সাথে পারিবারিক সম্পর্ক রয়েছে যারা মানুষের অধিকার হরন করতে গিয়ে ধরা পড়ে কিংবা তাদের হয়রানি করে তাহলে তাদের গ্রেফতার, বিচার এবং কারাগারে রাখা অব্যাহত থাকবে।

যদিও আনোয়ার কোনো নাম উল্লেখ করেননি, তবে ধারনা করা যায় তিনি সাবেক প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিনের জামাতা দাতুক মুহাম্মদ আদলান বোরহানের কথা বলছেন, যাকে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন দুর্নীতি সংক্রান্ত মামলায় (MACC) খুঁজে বেড়াচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন ‘এখন, দুদক একজন সাবেক প্রধানমন্ত্রীর জামাইকে খুঁজছে।’ ভাবুন, আপনি কয়েক মিলিয়ন রিঙ্গিত নেন এবং MACC আপনাকে আদালতে তোলার আগে ডেকে তদন্ত করতে চায়। তারপর আপনি এই সুযোগ নিয়ে পালিয়ে যান বিদেশে, আপনার পরিবারের কোন (সদস্য) প্রধানমন্ত্রীর প্রার্থী হিসাবে চিত্রিত করা হচ্ছে।

‘যখন তোমার ক্ষমতা আছে, তুমি জমি, কাঠ, মজুদ নিয়েছ এবং চুক্তি দিয়েছ (সরাসরি আলোচনার মাধ্যমে)। তুমি মানুষের অধিকার কেড়ে নিয়েছ... তোমাকে ক্ষমা করার অধিকার আমার নেই, আমি তোমাকে খুঁজে বের করব, গ্রেফতার করব। , চার্জ গঠন করে তারপর আপনাকে কারাগারে রাখব।

আনোয়ার আজ রাজ্যস্তরের মজলিস সেন্টুহান এগ্রোমাদানিতে হাজারো জনতার সামনে ভাষন দিতে গিয়ে  একথা বলেন। এছাড়াও উপস্থিত ছিলেন কৃষি ও খাদ্য নিরাপত্তা মন্ত্রী দাতুক সেরি মোহাম্মাদ সাবু এবং পেরাক মেন্টেরি বেসার দাতুক সেরি সারানি মোহাম্মদ।

গতকাল রিপোর্ট করা হয়েছিল যে MACC একটি মন্ত্রণালয়ে বিদেশী কর্মীদের নিবন্ধন, নিয়োগ এবং বায়োমেট্রিক স্টোরেজের দুর্নীতি ও আত্মসাতের মামলার তদন্তে সহায়তা করার জন্য অ্যাডলান সহ দু‍‍`জনকে ট্র্যাক করছে।

MACC বলেছে যে তারা দুজন ব্যক্তির সাথে যোগাযোগ করার চেষ্টা করেছে, একজন ব্যবসায়ী এবং অন্য একজন আইনজীবী সরাসরি এবং তাদের আইনজীবীদের মাধ্যমে। তবে দুজনই সহযোগিতা করতে অস্বীকার করেছেন।

ফেব্রুয়ারিতে, MACC বলেছিল যে এটি একটি প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তার জামাইয়ের একটি লাভজনক সরকারি চুক্তির বিষয়ে তদন্ত করছে।

মুহিউদ্দিন দৃঢ়ভাবে তার জামাইয়ের সাথে যুক্ত একটি কোম্পানিকে চুক্তি প্রদানের সাথে জড়িত থাকার বিষয়ে দৃঢ়ভাবে অস্বীকার করেছিলেন, প্রতিবেদনটিকে "দুষ্ট মিথ্যা" বলে বর্ণনা করেছিলেন।

এআরএস

Link copied!