community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ০১ জুলাই, ২০২৪,

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন: ফলাফল প্রকাশিত হবে আজ

আন্তর্জাতিক ডেস্ক

জুন ২৯, ২০২৪, ১০:২৪ এএম


ইরানে প্রেসিডেন্ট নির্বাচন: ফলাফল প্রকাশিত হবে আজ

মধ্যপ্রচ্যের দেশ ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে । শুক্রবার দেশটিতে স্থানীয় সময় সকাল আটটা থেকে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়ে চলে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। 

আজ শনিবার (২৯ জুন) এ নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে।

এবারের নির্বাচনে দুজন কট্টরপন্থী রক্ষণশীল প্রার্থী হলেন ইরানের পরমাণু চুক্তির মধ্যস্থতাকারী জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা সাইদ জালিলি ও পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ বাঘের গালিবাফ। তাঁদের সঙ্গে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছেন অপেক্ষাকৃত সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ানের। তিনি মূলত পশ্চিমা দেশগুলোর সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তির আলোচনায় ইরানকে আবার ফেরাতে চান।

নির্বাচন ত্রিমুখী বলা হলেও নির্বাচনে আরও একজন প্রার্থী রয়েছেন। তিনি হচ্ছেন ধর্মীয় নেতা ও নিরাপত্তা কর্মকর্তা মোস্তফা পুরমোহাম্মদি। নির্বাচনে ছয়জনকে প্রার্থী হওয়ার অনুমতি দিয়েছিল ইরান কর্তৃপক্ষ। পরে দুজন প্রার্থিতা প্রত্যাহার করে নেন।

নিয়ম অনুযায়ী, ইরানে আগামী বছরের জুনে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হওয়ার কথা ছিল; অর্থাৎ ক্ষমতাসীন প্রেসিডেন্টের চার বছরের মেয়াদ শেষে ভোট অনুষ্ঠিত হতো। কিন্তু গত ১৯ মে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হলে প্রেসিডেন্ট পদটি শূন্য হয়ে পড়ে। ফলে আগাম নির্বাচনের বিকল্প ছিল না। সংবিধান অনুযায়ী, ৫০ দিনের মধ্যে নতুন নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে।

ইরানে গত কয়েকবারের নির্বাচনের মতোই এবারের নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল কম। ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই গণনা শুরু হয়েছে। আজ শনিবার (২৯ জুন) জানা যাবে কে হচ্ছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট।

 

বিআরইউ

Link copied!