community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই, ২০২৪,

সুপ্রিম কোর্ট

ফৌজদারি অপরাধে দায়মুক্তি পেতে পারেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২, ২০২৪, ০৯:১৫ এএম


ফৌজদারি অপরাধে দায়মুক্তি পেতে পারেন ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এক রায়ে জানিয়েছে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফৌজদারি অপরাধের ক্ষেত্রে দায়মুক্তি পেতে পারেন। ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনায় ট্রাম্প দায়মুক্তির দাবি করতে পারেন বলে সুপ্রিম কোর্ট গতকাল সোমবার জানিয়েছে। 

এর আগে একটি ফেডারেল কোর্ট ট্রাম্প কোনো দায়মুক্তি পেতে পারেন না বলে যে রায় দিয়েছিল, তা প্রত্যাখ্যান করেছে সর্বোচ্চ আদালত। ট্রাম্প সুপ্রিম কোর্টের এই রায়কে বড় জয় বলে উল্লেখ করেছেন।

তবে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রচারণা শিবির বলছে, সুপ্রিম কোর্টের এই রায় বাস্তবতার কোনো পরিবর্তন ঘটাতে পারবে না।

সিএনএনের আইনবিষয়ক বিশ্লেষকেরা জানিয়েছেন, দায়মুক্তির এই আদেশ ট্রাম্পের অন্যান্য মামলায়ও প্রভাব ফেলবে। সুপ্রিম কোর্টে বিচারপতিদের ছয়জন ট্রাম্পের পক্ষে এবং তিনজন বিপক্ষে গেছেন। 

প্রধান বিচারপতি জন রবার্টস রায়ে তার মন্তব্যে বলেছেন, অফিশিয়াল দায়িত্ব পালনে প্রেসিডেন্টদের দায়মুক্তি থাকা উচিত। এই দায়মুক্তিটা পুরোপুরি থাকতে হবে। তবে সবকিছু অফিশিয়াল নয়। প্রধান বিচারপতি বলেছেন, প্রেসিডন্ট তার অফিসের বাইরে যে কাজ করবেন, তার জন্য দায়মুক্তি পেতে পারেন না। কারণ প্রেসিডেন্ট আইনের ঊর্ধ্বে নন। তবে সংবিধান অনুসারে নির্বাহী বিভাগের দায়িত্ব পালনের জন্য কংগ্রেস প্রেসিডেন্টকে ফৌজদারি অপরাধে অপরাধী করতে পারে না।

গত ফেব্রুয়ারিতে একটি ফেডারেল আদালত তার রায়ে বলেছিল, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকালে করা অপরাধ থেকে ডোনাল্ড ট্রাম্পের নিস্তার নেই, যতই তিনি প্রেসিডেন্ট হিসেবে এককালে যুক্তরাষ্ট্রের জন্য দায়িত্ব পালন করে থাকেন না কেন। 

ফেডারেল নির্বাচনের বিরুদ্ধে বিদ্রোহের অভিযোগে তার বিচার হওয়া উচিত নয়—ট্রাম্পের এমন যুক্তি স্পষ্টভাবে খারিজ করে দিয়েছিল আদালত। আদালত আদেশ দেয়, ২০২০ সালের নির্বাচনের ফলাফল পালটে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে তার বিচার করা যাবে।

বিআরইউ

Link copied!