Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলা, অল্পের জন্য রক্ষা

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ১৪, ২০২৪, ০৯:৫৯ এএম


ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলা, অল্পের জন্য রক্ষা

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও আগামী নির্বাচনের রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলা হয়েছে। তাতে তিনি আহত হলেও প্রাণে বেঁচে গেছেন। তিনি নিরাপদ আছেন। পেনসিলভানিয়ায় এক নির্বাচনী জনসভায় বক্তৃতা দেওয়ার সময় এই ঘটনা ঘটে।

এ ঘটনায় শোভাযাত্রায় অংশ নেওয়া ট্রাম্পের এক সমর্থকের মৃত্যু হয়েছে। গুলিতে আরও দুই সমর্থক মারাত্মকভাবে আহত হয়েছেন। তাদের অবস্থা আশংকাজনক। অন্যদিকে পুলিশের গুলিতে সন্দেহভাজন হামলাকারীও নিহত হয়েছেন। গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, ট্রাম্পকে লক্ষ্য করেই এ হামলা চালানো হয়েছিল এবং এটি ছিল একটি গুপ্তহত্যার প্রচেষ্টা। তবে হামলাকারীর পরিচয় জানা যায়নি। খবর বিবিসি ও সিএনএন এর।

খবর অনুসারে, শনিবার রাতে পেনসিলভানিয়ার বাটলারে এক নির্বাচনী জনসভায় বক্তৃতা দেওয়ার সময় এই ঘটনা ঘটে। ট্রাম্প মঞ্চে ওঠার কিছুক্ষণ পরেই পাশের একটি ভবনের ছাদে ওঠেন সন্দেহভাজন ওই হামলাকারী। তাঁর হাতে একটি রাইফেল ছিলো। সেখান থেকে তিনি ট্রাম্পকে লক্ষ্য করে গুলি ছুঁড়েন।হামলার পরপরই তিনি মাটিতে পড়ে যান। এসময় তার মুখমণ্ডলে রক্ত দেখা গেছে।

র‌্যালিতে উপস্থিত একজন প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেন, গুলির শব্দ শোনার পর তারা একজন রাইফেলধারীকে ছাদে হামাগুড়ি দিতে দেখেছেন।

প্রেসিডেন্টের প্রচার শিবির থেকে জানানো হয়েছে, রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী সুস্থ আছেন। তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তাৎক্ষণিকভাবে দেওয়া এক বিবৃতিতে সাবেক প্রেসিডেন্টের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র বলেছেন, ‘আমি এইমাত্র ফোনে বাবার সঙ্গে কথা বললাম এবং তিনি মানসিকভাবে চাঙা আছেন। যুক্তরাষ্ট্রকে রক্ষা করতে তিনি তার লড়াই থামাবেন না।’

এদিকে দেশটির প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক দলের প্রার্ধী জো বাইডেন ট্রাম্পের ওপর হামলার নিন্দা করেছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, পেনসিলভানিয়ায় সহিংসতার ঘটনায় সবার নিন্দা জানানো উচিত।

বাইডেন আরও বলেছেন, হামলা সম্পর্কে তাকে বিস্তারিত জানানো হয়েছে। শিগগিরই ট্রাম্পের সঙ্গে কথা বলে তাঁর খোঁজখবর নিতে পারবেন বলে আশা করছেন। তিনি বলেন, ‘আমরা এ ধরনের ঘটনা ঘটতে দিতে দিতে পারি না। আমরা এটা সহ্য করতে পারি না।’

ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্স-এ দেওয়া এক বার্তায় তার বাবার প্রতি সমর্থন ও ভালবাসার জন্য জনগণকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি তার বাবার প্রাণরক্ষায় তৎক্ষণিক ভূমিকার জন্য সিক্রেট এজেন্ট এবং আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বিআরইউ

Link copied!