Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

বাংলাদেশি বংশোদ্ভূতসহ ৭ ব্রিটিশ এমপি বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২৬, ২০২৪, ০৬:৪৩ পিএম


বাংলাদেশি বংশোদ্ভূতসহ ৭ ব্রিটিশ এমপি বহিষ্কার

বাংলাদেশি বংশোদ্ভূত আফসানা বেগমসহ সাত ব্রিটিশ এমপিকে লেবার পার্টি থেকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের আদেশে তাদের বহিষ্কার করা হয়।

পার্লামেন্টে উত্থাপিত দুই সন্তানের সুবিধার সীমা তুলে নেওয়ার পক্ষে ভোট দেওয়ায় তাদের বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলো। তবে তাদের সংসদ সদস্য পদ বহাল থাকবে।

বহিষ্কৃতরা হলেন- আফসানা বেগম, জন ম্যাকডোনেল, রিচার্ড বার্গন, ইয়ান বাইর্ন, রেবেকা লং-বেইলি, ইমরান হোসেন ও জারাহ সুলতানা। এ ছয় মাস দলে তাদের পদবি ও দায়িত্ব স্থগিত থাকবে।

স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়, রেকর্ড সংখ্যাগরিষ্ঠতায় জয়ের পর এ প্রথম কিয়ার স্টারমার বিরোধিতার মুখে পড়েন। এ ঘটনায় দলের মধ্যে আলোচনার ঝড় বইছে। সংশ্লিষ্টরা বলছেন, কিয়ার তার দলে কোনো বিরোধিতা সহ্য করবেন না- বহিষ্কারের মাধ্যমে এটির ইঙ্গিত দিলেন তিনি।

জানা গেছে, যুক্তরাজ্যে দুই সন্তানের জন্য ইউনিভার্সাল ক্রেডিট বা চাইল্ড ট্যাক্স ক্রেডিট (সামাজিক সুবিধা) দাবি করতে পারেন মা-বাবা। এর সুবিধায় সন্তানের সীমা তুলে দিতে সংসদে প্রস্তাব উত্থাপন করা হয়। বিলটি পাস হলে দুইয়ের বেশি সন্তানের জন্যও সুবিধা দাবি করা যেত। তেমনি বাড়ত সরকারি ব্যয়। এরই পক্ষে ভোট দেন ওই সাত এমপি। যদিও প্রস্তাবটি পাস হয়নি। পক্ষে ১০৩ ও বিপক্ষে ৩৬৩ ভোট পড়ায় তা বাতিল হয়ে যায়।

দেওয়ার আগে আফসানা বেগম ফেসবুকে লেখেন, ‘যুক্তরাজ্যের মধ্যে শিশু দারিদ্র্যের সর্বোচ্চ হারের কিছু অংশ পূর্ব লন্ডনে। আমি আজ দুটি শিশু সুবিধার সীমা বাতিল করতে ভোট দেব।’ পরে পক্ষে ভোট দেওয়ার কারণেই তাকে বহিষ্কার করা হয়েছে বলে এক্সে পোস্ট দিয়ে নিশ্চিত করেন।

ইএইচ

Link copied!