Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪,

ইসরায়েলকে ১০০ সৈন্যসহ অত্যাধুনিক ‘থাড’ দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ১৭, ২০২৪, ১০:৫০ এএম


ইসরায়েলকে ১০০ সৈন্যসহ অত্যাধুনিক ‘থাড’ দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইসরায়েলে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা ‘থাড’ পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত ১৩ এপ্রিল ও ১ অক্টোবর ইরানের ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার পর এ ঘোষণা দিয়েছে দেশটি। খবর রয়টার্সের।

থাডের পাশাপাশি সেসব পরিচালনার জন্য প্রায় ১০০ সেনাও পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটি জানিয়েছে, ইসরায়েলের আকাশ প্রতিরক্ষাকে শক্তিশালী করার জন্য এসব পাঠানো হচ্ছে।

ইসরায়েলে সেনাসহ প্রতিরক্ষা পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে পেন্টাগন।

গত ১৩ এপ্রিল ও ১ অক্টোবর ইসরায়েলে নজিবিহীন হামলা চালায় ইরান। দেশটির এ হামলার পর যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্ত নিয়েছে। ব্যালিস্টিক মিসাইলেরর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এ ঘোষণা ইসরায়েলকে আরও শক্তিশালী করে তুলবে।

বিবিসির এক বিশ্লেষণে বলা হয়েছে, সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে মধ্যপ্রাচ্য। গত এক বছরে বিশ্বে অনেক সংকটময় মুহূর্ত এসেছে। তবে এবারেরটি সবচেয়ে ভয়াবহ। গত কয়েক দিন আগে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। এরপর লেবাননে স্থল হামলা শুরু করেছে ইসরায়েল। জবাবে ইরান ইসরায়েলে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র হামলা করেছে। এরপর তেহরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছে তেল আবিব।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা ও আঞ্চলিক শক্তিগুলো উত্তেজনা কমানোর জন্য চাপ দিচ্ছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দ্রুত সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছে। সূত্র: বিবিসি।

বিআরইউ

Link copied!