Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪,

আইসিসির প্রধান কৌঁসুলি

বাংলাদেশ চাইলে মানবতাবিরোধী অপরাধের বিচার চাইতে পারে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৪:৪৯ পিএম


বাংলাদেশ চাইলে মানবতাবিরোধী অপরাধের বিচার চাইতে পারে

বাংলাদেশ চাইলে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) জুলাই- আগস্টে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচার চাইতে পারে বলে মন্তব্য করেছেন আইসিসির প্রধান কৌঁসুলি করিম খান।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে এক বৈঠকে তিনি একথা বলেন।

অধ্যাপক ইউনূস বাংলাদেশে গত জুলাই-আগস্ট মাসে গণ-অভ্যুত্থান চলাকালে যে গণহত্যার ঘটনা ঘটেছে, সেসব ঘটনায় অপরাধীদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা করার উপায় ও পদ্ধতি নিয়ে আলোচনা করেন।

এসময় করিম খান বলেন, বাংলাদেশ অবশ্যই নেদারল্যান্ডসের দ্য হেগ-ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযোগ দায়ের করতে পারে। তবে তিনি বলেন, আইসিসি-তে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়েরের জন্য নিয়ম অনুসরণ করতে হবে।

করিম খান রোহিঙ্গা সংকট সমাধানে নতুন গতি আনতে অধ্যাপক ইউনূসের তিন দফা প্রস্তাবের প্রশংসা করেন।

প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করার জন্য জাতিসংঘের প্রধান কর্তৃক আয়োজিত একটি জরুরি সম্মেলন, রোহিঙ্গা মানবিক সংকটের জন্য শক্তিশালী যৌথ প্রতিক্রিয়া পরিকল্পনা এবং মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘটিত গণহত্যা মোকাবিলায় ন্যায়বিচার ও জবাবদিহিতাকে সমর্থন করার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টা।

বিআরইউ

Link copied!