Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪,

চলুন ম্যাগাজিনের জন্য ফটোগ্রাফি শিখি

আক্তার হামিদ খান

আক্তার হামিদ খান

আগস্ট ১৪, ২০২৪, ০৮:৫০ পিএম


চলুন ম্যাগাজিনের জন্য ফটোগ্রাফি শিখি

একজন ভালো ফটোগ্রাফার হইতে চাইলে সবসময় আপনার হাতে অনেক দামি ডিএসএলআর ক্যামেরা থাকতে হবে এমন কোনো কথা নেই। তবে ফটোগ্রাফি করতে চাইলে ক্যামেরা সম্পর্কে একটি স্বচ্ছ জ্ঞান থাকা অত্যন্ত জরুরি। কারণ হাতে ভালো মানের ক্যামেরা বা স্মার্টফোন থাকলে সবারই একটুআধটু ফটোগ্রাফির শখ জাগে। কেউ আবার ফটোগ্রাফিতে বেশ ভালো দক্ষতা অর্জন করে পেশাদার ফটোগ্রাফার হিসেবে প্রতিষ্ঠিত হওয়ারও স্বপ্ন দেখেন। তবে, কীভাবে শুরু করলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো যাবে সঠিক নির্দেশনার অভাবে সেই ইচ্ছাটা অনেকের কাছে অধরা হয়ে থেকে যায়।

বর্তমান তরুণ প্রজন্মের অনেকেই ফটোগ্রাফিতে আসবে চান। নিজেকে একজন বিখ্যাত ফটোগ্রাফার হিসাবে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত করতে চাই। তবে ফটোগ্রাফিতে আসতে চাওয়া এসব তরুণদের অনেকেই হয়তো জানে না ফটোগ্রাফির আছে নানা ধরন। এজন্য আপনি ফটোগ্রাফার হইতে চাইলে প্রথমেই ঠিক করতে হবে আপনি কোন ধরনের ফটোগ্রাফি করবেন।

আপনি যদি ঠিক করেন, আপনি ম্যাগাজিন এর জন্য ফটোগ্রাফি করবেন তাহলে আপনি নিচের পদক্ষেপগুলো অনুসরণ করতে পারেন।

১. আপনি কোন ধরনের ম্যাগাজিনের জন্য কাজ করছেন সেটা ঠিক করুন: একটি নির্দিষ্ট ধরণের ফটোগ্রাফিতে বিশেষজ্ঞ হন।

২. সরঞ্জাম কিনুন: আপনি কি এবং কোথায় ছবি তুলবেন তা বিবেচনা করুন এবং আপনার প্রয়োজনীয় সরঞ্জামগুলি কিনুন।

৩. আপনার সরঞ্জামগুলি কীভাবে ব্যবহার করবেন তা ঠিক করুন: ছবি তোলার জন্য আপনার প্রয়োজনীয় সরঞ্জামগুলির সাথে অভ্যস্ত হওয়ার চেষ্টা করুন।

৪. একটি পোর্টফোলিও তৈরি করুন: প্রচুর ছবি তুলুন এবং আপনার পোর্টফোলিওতে যোগ করুন।

৫. অভিজ্ঞতা অর্জন করুন: ছবি তুলতে থাকুন। সম্পাদকীয় ফটোগ্রাফিতে প্রাসঙ্গিক অভিজ্ঞতা সন্ধান করুন। আপনি আপনার ক্যারিয়ার শুরু করার জন্য ফ্রিল্যান্সিং চেষ্টা করতে পারেন।

৬. ফটোগ্রাফি বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রী বা ফটো সাংবাদিকতা বা সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের কথা বিবেচনা করুন। সাংবাদিকতায় অভিজ্ঞতা অর্জনের চেষ্টাও করতে পারেন।

৭. এখন ডিজিটাল মাধ্যমের সময়, তাই যে কোনো একটি অনলাইন মিডিয়াম বেছে নিন। তাতে উপস্থিতি নিশ্চিত করুন।

সব শেষে একটি ম্যাগাজিনে কাজ করার জন্য তার ধরনটি চিহ্নিত করুন। এবং তাতে আপনার কাজ প্রকাশ করুন।

যদি আপনাকে প্রশ্ন করা হয় সম্পাদকীয় ফটোগ্রাফি কি? আপনি কী উত্তর দিবেন?

সম্পাদকীয় ফটোগ্রাফি হল মুদ্রিত এবং অনলাইন প্রকাশনা যেমন ম্যাগাজিন বা সংবাদপত্রের জন্য ছবি তোলার প্রক্রিয়া। উদাহরণস্বরূপ, তারা ফ্যাশন ম্যাগাজিনের জন্য বৈশিষ্ট্যযুক্ত পোশাক পরা মডেলদের গ্ল্যামারাস ছবি বা সংবাদ বা খেলার গল্পের জন্য অ্যাকশন শট নিতে পারে।

সাধারণত সম্পাদকীয় ফটোগুলি প্রায়ই একটি লিখিত নিবন্ধ বা গল্পের সাথে থাকে, কিছু ক্ষেত্রে ফটোগ্রাফাররা একা ফটো দিয়ে গল্প তৈরি করতে পারে।

কিভাবে একজন সম্পাদকীয় ফটোগ্রাফার হতে হয় জানেন?

আপনি যদি এই ধরণের ফটোগ্রাফিতে আগ্রহী হন তবে আপনার সম্পাদকীয় ফটোগ্রাফি ক্যারিয়ার শুরু করার জন্য আপনাকে প্রথমেই একটা কোর্স বা প্রাতিষ্ঠানিক শিক্ষা নেওয়া জরুরী। তারপর আমি যে-রকম বলেছি প্রচুর ছবি তুলতে থাকুন। অন্যান্য প্রফেশনাল ফটোগ্রাফারের সাথে আপনার ছবির পার্থক্য নির্ণয় করার চেষ্টা করুন। কোনো প্রতিষ্ঠানে ফটোগ্রাফিক অ্যাসিস্টেন্ট হিসেবে যোগ দিতে পারলে ভালো।

যা-ই করেন না কেন একটা পোর্টফোলিও তৈরি করে তাতে যোগ করুন। তারপর সেই পোর্টফোলিও বিভিন্ন ম্যাগাজিন অফিস বা প্র্রতিযোগিতায় পাঠান। দেখেন তাদের রি-অ্যাকশন কী হয়। সেই অনুযায়ী নিজেকে পরিবর্তিত করুন। আর কোথাও অ্যাসিস্টেন্ট হিসেবে যুক্ত হতে পারলে তাদের চাহিদা কতটুকু পুরন করতে পারছেন সেটা লক্ষ করুন। সেই অনুযায়ী আবার ছবি তোলা শুরু করুন।

কয়েকটা শর্ত হলো:

অ্যাসইনমেন্ট বুঝতে হবে। নিজের স্বকীয়তা ছবির মধ্যে তুলে ধরতে হবে। সঠিক ক্যামেরা ল্যান্স এবং আলোর সরঞ্জাম ব্যবহার করতে পারতে হবে। সব ছবিতে একটা গল্প থাকতে হবে। আমি সাধারণত আমার ছবিতে মানুষের অব্যক্ত কথা তুলে ধরার চেষ্টা করি। যেকোনো ছবি তোলার পর তার এডিটিং করতে ভুলবেন না। কখনো ভাববেন না যে, ক্যামেরাতে যে ছবি তুলে ধরা হয় সেটাই আসল ছবি। তা না, এডিটিং একটা বড় ভূমিকা পালন করে। পোস্ট প্রডাকশন ওয়ার্কের উপর অনেক কিছু নির্ভর করে। চলুন আকজে থেকেই ছবি দিয়ে গল্প বলা শুরু করি।

আক্তার হামিদ খান: জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ফটোগ্রাফার

আরএস

Link copied!