Amar Sangbad
ঢাকা বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪,

বৃষ্টিবিলাসে খেতে পারেন যেসব মুখরোচক খাবার

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১০, ২০২৪, ০১:০৪ পিএম


বৃষ্টিবিলাসে খেতে পারেন যেসব মুখরোচক খাবার

অনেক দিন অনাবৃষ্টি আর প্রচণ্ড তাপপ্রবাহে মানুষের জীবন চরম অবস্থার মধ্যে এক পশলা বৃষ্টি আরামের বাহক হয়।আবার টানা বৃষ্টি অনেক সময় দুর্ভোগের কারণ হয়ে যায়। তবে এই বৃষ্টির দিনে কিছু খাবার আছে যেগুলো সবার খেতে মন চায় । ভালো লাগায় যোগ হয় ভিন্ন স্বাদ।

খিচুড়ি
বৃষ্টি আর খিচুড়ি যেন একে অন্যের সাথে ওতপ্রোতভাবে জড়িত। বাঙালির বৃষ্টি দিনে পছন্দের শীর্ষে অবস্থান খিচুড়ির। যদি থাকে ইলিশ ভাজা, বেগুন ভাজা তাহলে তো আর কোন কথাই নাই। তবে বৃষ্টির দিনে এক প্লেট গরম খিচুড়ির সঙ্গে ডিম ভাজিও কিন্তু মন্দ নয়।

হালিম
ফ্রিজ থেকে মুরগি অথবা গরু আর মোড়ের দোকান থেকে আনিয়ে নিন হালিম মসলা। তারপর সহজেই বানিয়ে ফেলুন চিকেন হালিম। পরিচিত এই খাবারটি যেমন মুখরোচক, তেমনি পুষ্টিগুণসম্পন্ন। বারান্দায় চেয়ারে বসে হালিম খেতে খেতে বৃষ্টি দেখার মজাই আলাদা।

নুডলস
আবহাওয়ায় স্বাদে কিছুটা ভিন্নতা আনেন কেউ কেউ। রিমঝিম বৃষ্টিতে আবহাওয়া কিছুটা ঠান্ডা হয়ে আসে। স্বাদের ভিন্নতা আনতে বৃষ্টির দিনে রান্না করে ফেলতে পারেন নুডলস। তবে বৃষ্টির দিনে ঝোল করা নুডলস বেশি ভালো লাগতে পারে। আর নুডলস ঝটপট করা যায়। এই আবহাওয়ায় তা পেটের জন্যও ভালো।

ফ্রুট সালাদ

ভাজা পোড়া শরীরে জন্য খারাপ কিন্তু বৃষ্টির দিনে যারা ভাজা-পোড়া এড়িয়ে চলতে চান, তাদের জন্য ফ্রুট সালাদ। আম,পাকা কলা, আপেল, নাশপাতি, বেদানা, আঙ্গুরের সঙ্গে কয়েক ধরনের বাদাম মিক্স করে বানিয়ে ফেলতে পারেন ফ্রুট সালাদ। তেমন কোনো কথা নেই। ইচ্ছেমতো পরিবর্তন করতে পারেন ফল।

স্যুপ
বৃষ্টির দিনে একটু গরম জিনিস খেলে সবার ভালো লাগে নিজেকে উষ্ণ রাখতে তাই খেতে পারেন এক বাটি স্যুপ। বৃষ্টির শীতল দিনে উষ্ণতা জোগাতে পারে পুষ্টিগুণে ভরপুর স্যুপ। চিকেন, মাশরুম বা সবজি দিয়ে তৈরি করতে পারেন স্যুপ।

পাকোড়া
ঝুম বৃষ্টির দিনে মচমচে চানাচুরের পাশাপাশি পাকোড়ার চেয়ে সুস্বাদু আর কি হতে পারে? পাকোড়ার সঙ্গে চাটনি মন্দ হয় না।

চা-কফি 
রিমঝিম বৃষ্টির মধ্যে নিজেকে সতেজ রাখতে চলতে পারে গরম গরম চা কিংবা কফি। চা-কফির সঙ্গে পেঁয়াজ, মরিচ, চানাচুর, সরিষার তেল দিয়ে মুড়ি মাখা থাকলে সময়টা আরো আকর্ষণীয় হয়ে ওঠে। চায়ে রয়েছে অনেক বেশি অ্যান্টি-অক্সিডেন্ট, যা শরীরকে রাখে সতেজ।

পপকর্ন 
বৃষ্টির দিনে হালকা নাশতা সবার পছন্দের তালিকায় থাকতে পারে কারণ পপকর্ন হতে পারে সময় কাটানোর অন্যতম খাবার । চায়ের সঙ্গে নাশতা হিসেবে পপকর্ন খেতে পারেন। সিনেমা দেখতে বসে বা পার্কে সময় কাটাতে গিয়ে পপকর্ন খেতে পছন্দ করেন অনেকেই। তরুণ প্রজন্মের কাছে এই খাবার খুবই জনপ্রিয়। ভুট্টা থেকে তৈরি হয় পপকর্ন। আর এই শস্যে আঁশ বা ফাইবারের পরিমাণ বেশি। এই খাবারে রয়েছে নানা ধরনের ভিটামিন ও খনিজ উপাদান।

এফআর/বিআরইউ

Link copied!