Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪,

আবৃত্তি একাডেমির ২৫ বছর

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২৮, ২০২৩, ০৮:২৪ পিএম


আবৃত্তি একাডেমির ২৫ বছর

১৯৯৮ সালের ২৮ আগস্ট। এই দিনে আত্মপ্রকাশ করেছিল দেশের অন্যতম শীর্ষ আবৃত্তি সংগঠন “আবৃত্তি একাডেমি”। ২৫ বছরের মাইলফলক ছুঁয়েছে সংগঠনটি । খ্যাতি পেয়েছে দেশসেরা আবৃত্তি সংগঠনের। শত শত আবৃত্তিপ্রেমীদের মিলনমেলায় পূর্ণতা পেয়েছে আবৃত্তি একাডেমি।

আবৃত্তি একাডেমির ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার টিএসসিতে গল্প- আবৃত্তি আড্ডায় শুরু হয় উদ্বোধনী আয়োজন। সন্ধ্যার পর টিএসসির মুনীর চৌধুরী অডিটরিয়ামে কেক কেটে রজতজয়ন্তী বর্ষের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়।

আবৃত্তি একাডেমির সমন্বয়ক বেলায়েত হোসাইন তার স্বাগত বক্তব্যে বলেন, যেকোনো বছরের চেয়ে এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন থাকবে একবারে ব্যতিক্রম। ২০২৩ সালের ২৮ আগস্ট থেকে ২০২৪ সালের ২৮ আগস্ট, পুরো এই বছরটাকে আমরা সাংগঠনিকভাবে “রজতজয়ন্তী বর্ষ” ঘোষণা করছি।

রজতজয়ন্তী বর্ষে যা থাকছে: জাতীয় আবৃত্তি প্রতিযোগিতা ও আবৃত্তি উৎসব, আবৃত্তি বিষয়ক সেমিনার, আমন্ত্রিত অতিথি শিল্পীদের আবৃত্তি। এছাড়া ২৫টি দলের বৃন্দ প্রযোজনায় থাকছে রজেতজয়ন্তী বর্ষে। ২৫ জন প্রতিথযশা আবৃত্তিশিল্পীকে সম্মাননা প্রদান করা হবে। বছরজুড়ে একক আবৃত্তি  ও দ্বৈত আবৃত্তি আয়োজন করা হবে। আবৃত্তি একাডেমির কর্মী-সংগঠকদের পুনর্মিলনী অনুষ্ঠানের পাশাপাশি সদস্যদের নিয়ে রাঙামাটি ভ্রমণ ও চড়ুইভাতি’র পরিকল্পনাও রয়েছে সংগঠনটির।

সভাপতির বক্তব্যে আবৃত্তি একাডেমির পরিচালক হিমাদ্রী মোর্শেদ তাহমিনা জানান, ২৫ বছরের পরিক্রমায় পাঁচ হাজারেরও বেশি শিক্ষার্থীকে প্রমিত উচ্চারণ ও বাচনিক উৎকর্ষের প্রশিক্ষণ প্রদান করেছে আবৃত্তি একাডেমি। আবৃত্তির ছোট-বড় ৬৯টি প্রযোজনা একাডেমিকে করেছে সমৃদ্ধ ও সুপরিচিত। এ ছাড়া দেশের প্রথম সারির প্রায় সব গণমাধ্যমে সুনামের সঙ্গে কাজ করছেন আবৃত্তি একাডেমির সদস্যরা।

বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে আবৃত্তি একাডেমির অবদান আরও যুগ যুগ ধরে চলতে থাকবে। এই সংগঠনের কণ্ঠযোদ্ধারা পরবর্তী প্রজন্মের সামনে স্বাধীনতা-সার্বভৌমত্বকে তুলে ধরতে কাজ করে যাচ্ছেন।

এআরএস

Link copied!