Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

ভাষাবিদ ড. মাহবুবুল হক আর নেই

আমার সংবাদ ডেস্ক:

আমার সংবাদ ডেস্ক:

জুলাই ২৫, ২০২৪, ১১:৩৬ এএম


ভাষাবিদ ড. মাহবুবুল হক আর নেই

বীর মুক্তিযোদ্ধা, ভাষা বিজ্ঞানী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মাহবুবুল হক মারা গেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না-লিল্লাহি রাজিউন)।

বুধবার (গতকাল) গভীর রাতে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৬ বছর বয়সে তার মৃত্যু হয়।

ড. মাহবুবুল হকের ছোট ভাই অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন আশরাফুল ইসলাম গণমাধ্যমকে বলেন, দীর্ঘদিন ধরে কিডনি রোগে আক্রান্ত মাহবুবুল হক জুন মাসে আমেরিকা থেকে দেশে আসেন। কিছুদিন পরেই ঢাকায় নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হন। এ মাসের শুরুতে তার বাইপাস করা হয়েছিল। এর দুই দিন পর তিনি পুনরায় অসুস্থ হয়ে পড়েন।

তিনি জানান, বৃহস্পতিবার সকালে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। চট্টগ্রামের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য অধ্যাপক মাহবুবুল হকের মৃতদেহ শুক্রবার সকাল সাড়ে ১০টায় নেওয়া হবে জেলা শিল্পকলা একাডেমিতে। সেদিন বাদ আসর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তৃতীয় জানাজা শেষে সেখানে তাকে দাফন করা হবে।

এক নজরে মাহবুবুল হক

১৯৪৮ সালে জন্মগ্রহণ করা মাহবুবুল হকের পৈত্রিক নিবাস ফরিদপুর জেলায়। রেলওয়ের কর্মকর্তা বাবার চাকরিসূত্রে চট্টগ্রামে তার বেড়ে ওঠা। থাকতেন নগরীর লালখান বাজার বাঘঘোনা এলাকায়।

ষাটের দশকে ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে জড়িয়ে পড়েন তিনি। অংশ নেন ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে।

বিভিন্ন কলেজে শিক্ষকতা করা ড. মাহবুবুল হক ১৯৯৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে শিক্ষকতা শুরু করেন। ২০১৩ সালে তিনি অধ্যাপক হিসেবে বিভাগ থেকে অবসরে যান। ২০১৮ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার ও ২০১৯ সালে একুশে পদক লাভ করেন।

বিআরইউ

Link copied!