হর্ন বাজানোয় নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়িচালককে জরিমানা

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২, ০১:৫১ পিএম
হর্ন বাজানোয় নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়িচালককে জরিমানা

রাজধানীর শব্দহীন এলাকা সচিবালয়ের হর্ন বাজানোর অপরাধে এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়িচালককে ২০০ টাকা জরিমানা করা হয়েছে। 

সরকারি গাড়িগুলো হর্ন বাজালেও জরিমানা করা হয় না, অভিযান চলাকালে এমন প্রশ্ন তুলেন সাংবাদিকরা। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়িচালককে জরিমানা করা হয়। 

এছাড়া হর্ন বাজানোর অপরাধে ১৬টি গাড়িকে ৪ হাজার ২০০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার (২৯ আগস্ট) সচিবালয়ের পাশের সড়ক রেল ভবনের সামনে এ অভিযান পরিচালনা করা হয়।
অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরিন হক। এসময় তার সঙ্গে ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক রিয়াজুল ইসলাম।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরিন হক বলেন, সচিবালয় এলাকায় হর্ন বাজানো নিষিদ্ধ। তাই হর্ন বাজালেই আমরা জরিমানা করছি। এসময় একটি সিএনজিচালিত অটোরিকশা চলে আসলে সিএনজিচালককেও ২০০ টাকা জরিমানা করা হয়।

পরে সাংবাদিকরা প্রশ্ন করেন, যেহেতু সচিবালয়ের পাশে, এখানে অনেক সরকারি গাড়ি আছে যারা হর্ন বাজাচ্ছে। তাদের কেন জরিমানা করা হচ্ছে না। জবাবে নির্বাহী ম্যাজিস্ট্রেট কোনো সদুত্তর দিতে পারেননি।

তৎক্ষণিক একটি প্রাইভেট গাড়ি চলে আসলে গাড়িতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সাইনবোর্ড দেখা যায়। এসময় সাংবাদিকদের তোপের মুখে গাড়িকে দাঁড় করিয়ে চালককে ২০০ টাকা জরিমানা করা হয়। 

তবে কোন দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি তা জানা যায়নি। পরে ওই গাড়ির চালক নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ফোন করলে গাড়ি ছেড়ে দেওয়ার অনুরোধ জানান তিনি। 

কিন্তু কর্তব্যরত পরিবেশ কর্মকর্তা রিয়াজুল ইসলাম বলেন, এখানে সাংবাদিকরা আছে স্যার। পরে ওই গাড়িকে ২০০ টাকা জরিমানা করা হয়।

ওই গাড়ির চালকের দাবি, তিনি হর্ন বাজাননি। তাকে দাঁড় করিয়ে পরে জরিমানা করা হয়েছে।

 

টিএইচ