রসিক নির্বাচনে ১০ মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০১:৩৫ এএম
রসিক নির্বাচনে ১০ মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে মেয়র পদে মোট ১০ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করেছে রিটার্নিং কর্মকর্তা।

এদিকে, রসিক নির্বাচনে মেয়র ও কাউন্সিলর সহ মোট ২৪৮ জনের প্রার্থীতা বৈধ ঘোষণা করেছে রিটার্নিং কর্মকর্তা। এছাড়া ৩৬ জনের প্রার্থীতা অবৈধ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) জেলা শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী আয়োজিত মনোনয়ন যাচাই-বাছাই কার্যক্রম অনুষ্ঠান শেষে রাতে রসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন এ ঘোষণা দেন।

তিনি বলেন, মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ করা, হলফনামায় কোনো ত্রুটি না থাকা, মামলা সংক্রান্ত তথ্য, শিক্ষাগত যোগ্যতা ও সকল তথ্য সঠিক থাকায় ১০ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। এ ছাড়া সংরক্ষিত আসনে মোট ৬৯ জন কাউন্সিলর মনোনয়ন দাখিল করেছিলেন। কিন্তু ৬২ জনকে বৈধ ঘোষণা করে ৭ জনকে বাতিল করা হয়েছে। সাধারণ আসনে মোট ১৯৮ জন কাউন্সিলর মনোনয়ন দাখিল করলে ১৬৯ জনকে বৈধ ঘোষণা করে ২৯ জনকে বাতিল করা হয়। মোট বৈধ প্রার্থীর সংখ‍্যা ২৪৮ এবং মনোনয়ন পত্র মোট বাতিল করা হয়েছে ৩৬টি।

যেসব মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুতফা ডালিয়া, জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তাফা, জাসদের প্রার্থী শাফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের প্রার্থী তৌহিদুর রহমান মণ্ডল, জাকের পার্টির প্রার্থী খোরশেদ আলম, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী আবু রায়হান, স্বতন্ত্র প্রার্থী প্রকৌশলী লতিফুর রহমান মিলন, মেহেদী হাসান বনি এবং স্বেচ্ছাসেবক লীগের মহানগর সভাপতি আতাউর জামান বাবু নেতাকর্মী নিয়ে শিল্পকলা একাডেমিতে আসেন।

২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে রসিক নির্বাচন। এতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ছিল ২৯ নভেম্বর।

মঙ্গলবার (২৯ নভেম্বর) মনোনয়নপত্র জমার শেষ দিনে মেয়র পদে ১০ জন, ৩৩টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ১৯৮ জন এবং ১১টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থীসহ মোট ২৭৭ জন মনোনয়নপত্র জমা দেন।

ইএফ