ক্রীড়া জগতকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাবো: মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৭:৪৭ পিএম
ক্রীড়া জগতকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাবো: মেয়র তাপস
ছবি: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মিডিয়া উইং

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, আমি নির্বাচনি ইশতেহারে বলেছিলাম, আমরা ক্রীড়াকে জাগ্রত করব। আমাদের সন্তানদেরকে আমরা ওয়ার্ড ভিত্তিক খেলার মাঠ উপহার দেব। ঢাকা মেয়র কাপের মাধ্যমে ঢাকার সন্তানেরা জাতীয় পর্যায়ে ঢাকার ভাবমূর্তি উজ্জ্বল করে চলেছেন। ঢাকা মেয়র কাপের মাধ্যমে ঢাকার সন্তানেরা বাংলাদেশের ক্রীড়া জগতকে উচ্চ পর্যায়ে নিয়ে যাবে এবং ভবিষ্যতে বাংলাদেশকে আন্তর্জাতিক পর্যায়ে এগিয়ে নিয়ে যাবে বলে আমি প্রত্যাশা করি।

শনিবার বিকালে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে ৪র্থ ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সময় স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘মাদকমুক্ত ও মানবিক সমাজ গড়তে খেলাধুলার গুরুত্ব অপরিসীম এবং ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা মাদকমুক্ত সমাজ গঠনে অনন্য ভূমিকা রাখবে। এ বোধ যে মানুষের মধ্যে কাজ করে তারা দেশ ও সমাজকে উন্নত করতে বেশি সক্রিয় থাকে। তাই খেলাধুলার গুরুত্ব আমাদের ব্যক্তিগত, সামাজিক এবং জাতীয় জীবনে অপরিহার্য।

বিগত ৩টি আসর আয়োজনের সফলতা তুলে ধরে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, ‘বিগত ৩টি আয়োজন থেকে উঠে আসা বেশ কয়েকজন খেলোয়াড় ইতোমধ্যে ফুটবল ও ক্রিকেটের বিভিন্ন পর্যায়ে নিজেদের জায়গা করে নিয়েছে। ২৪ নম্বর ওয়ার্ডের রমজান হাওলাদার বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-১৭ ফুটবল দলে, একই ওয়ার্ডের আকাশ যুব এশিয়া কাপের বাংলাদেশ দলে অংশ নেয়। এছাড়াও ১২ নম্বর ওয়ার্ডের আগুন যাত্রাবাড়ীর ঝটিকা সংসদের প্রথম বিভাগে খেলার পাশাপাশি বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-১৯ ফুটবল দলেও ডাক পেয়েছে।

অন্যদিকে মেয়র কাপের ক্রিকেট খেলায় অংশ নিয়ে নিজেকে বিকশিত করেছেন ৪ নম্বর কাজী অনিক। তিনি বর্তমানে ফরচুন বরিশালের হয়ে বিপিএলে নিয়মিতভাবে খেলছেন। এছাড়াও একই ওয়ার্ডের ইকবাল পারভেজ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলে ডাক পেয়েছেন। এভাবে ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়ে অনেক খেলোয়াড় বর্তমানে বিভিন্ন ক্লাব ও বয়সভিত্তিক বিভিন্ন দলে খেলছেন, যা, এই প্রতিযোগিতার অন্যতম সাফল্য।

ডিএসসিসি আয়োজিত ৪র্থ ঢাকা মেয়র কাপে ফুটবল, ক্রিকেট ও ব্যাডমিন্টন প্রতিটি ক্যাটাগরিতে ৬৪টি করে দল অংশ নিচ্ছে। ফুটবল ও ক্রিকেটে বিজয়ী প্রতিটি দলই ৭ লাখ টাকা করে এবং রানারআপ দল ৫ লাখ টাকা করে অর্থ পুরস্কার হিসেবে পাবে।

আর ব্যাডমিন্টনে বিজয়ী দল ৩ লাখ এবং রানারআপ দল লাখ ২ টাকা অর্থ পুরস্কার হিসেবে পাবে। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে মধুমতি ব্যাংক এবং ওরিয়ন গ্রুপ, এমজিআই ও লাবিব গ্রুপ পৃষ্ঠপোষক এবারের আয়োজনে সহযোগিতা করছে।

এবারের আয়োজনে গোলাপবাগ মাঠ, বুয়েট কেন্দ্রীয় খেলার মাঠ, সার্জেন্ট জহুরুল হক হল খেলার মাঠে ক্রিকেটের সকল ম্যাচ এবং শেখ জামাল স্পোর্টস একাডেমি, আউটার স্টেডিয়াম, মতিঝিল টিএন্ডটি কলোনি খেলার মাঠ ও ধুপখোলা আন্তর্জাতিক ফুটবল খেলার মাঠে ফুটবলের সকল ম্যাচ অনুষ্ঠিত হবে। অন্যদিকে বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনে ব্যাডমিন্টনের সকল ম্যাচ অনুষ্ঠিত হবে।
এছাড়াও বকশি বাজার কেন্দ্রীয় খেলার মাঠ, ফজলে রাব্বি হল খেলার মাঠ, বাংলাদেশ মাঠ, দেলোয়ার হোসেন খেলার মাঠ, বাসাবো খেলার মাঠ, ওরিয়েন্ট ক্লাব খেলার মাঠ এবং সামসাবাদ খেলার মাঠে অংশগ্রহণকারী দলগুলো ফুটবল ও ক্রিকেটের অনুশীলন করবে।

আগামী ৯ মার্চে বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে ৪র্থ ঢাকা মেয়র কাপের পর্দা নামবে।

ডিএসসিসির ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মোকাদ্দেস হোসেন জাহিদের সঞ্চালনায় অনুষ্ঠানে সংসদ সদস্যদের মধ্যে ঢাকা-১০ আসনের ফেরদৌস আহমেদ, ঢাকা-৪ আসনের আওলাদ হোসেন ও সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য জিন্নাতুল বাকিয়া, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, মধুমতি ব্যাংকের চেয়ারম্যান মো. হুমায়ুন কবির প্রমুখ বক্তব্য দেন।

এছাড়াও ঢাকা-৫ আসনের সংসদ সদস্য মশিউর রহমান মোল্লা সজল ও ঢাকা-৭ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সোলায়মান সেলিম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মজুমদার/ইএইচ