বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি বাড়ল ৫ গুণ

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ১২:২৩ এএম
বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি বাড়ল ৫ গুণ

রাজধানীর মিরপুরের বোটানিক্যাল গার্ডেনে দর্শনার্থীদের প্রবেশ ফি একলাফে পাঁচ গুণ বাড়ানো হয়েছে। এতদিন যে ফি ২০ টাকা ছিল, সেটি এখন ১০০ টাকা।

বৃহস্পতিবার থেকে এটি কার্যকর হবে বলে জানা গেছে।

প্রবেশ ফি বাড়ানো নিয়ে মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে গত ২১ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, ১২ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে জনপ্রতি ১০০ টাকা প্রবেশ ফি দিতে হবে। আর এর চেয়ে কম বয়সীদের জন্য প্রবেশে ফি দিতে হবে ৫০ টাকা।

বিষয়টিকে অনুচিত ও অযৌক্তিক মনে করছেন বিশিষ্টজনেরা। কারণ, এমনিতেই ঢাকায় সাধারণ মানুষের যাওয়ার জায়গা কম। শিশুরা গাছপালা তথা সবুজ দেখতে পায় না। এত অধিক হারে ফি বাড়ানো ঠিক হয়নি।

প্রজ্ঞাপনে বিদেশি পর্যটক ও শরীরচর্চার জন্য উদ্যানে যারা নিয়মিত হাঁটতে যান, তাদের জন্যও আলাদা ফি নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রত্যেক বিদেশি পর্যটকের জন্য দিতে হবে এক হাজার টাকা বা সমমূল্যের ইউএস ডলার। আর উদ্যানে হাঁটতে যাওয়া ব্যক্তিদের একটি বাৎসরিক কার্ড করাতে হবে।

প্রবেশ ফি বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে বিষয়টি নিয়ে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন বলে জানালেন জাতীয় উদ্ভিদ উদ্যানের (বোটানিক্যাল গার্ডেন) পরিচালক শওকত ইমরান আরাফাত। বলেন, অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে প্রজ্ঞাপন জারির মাধ্যমে প্রবেশ ফি বাড়ানো হয়েছে।

ইএইচ