‘জয় বাংলা’ স্লোগান দিতে নিষেধ প্রধান শিক্ষকের!

সৈয়দ মেহেদী হাসান, পাংশা (রাজবাড়ী) প্রকাশিত: জুন ২৭, ২০২২, ০৪:১৩ পিএম
‘জয় বাংলা’ স্লোগান দিতে নিষেধ প্রধান শিক্ষকের!

বিদ্যালয়ের সমাবেশে ‘জয় বাংলা’ স্লোগান দিতে নিষেধ করার অভিযাগ পাওয়া গেছে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে। অভিযুক্ত আকতার জাহান বালিয়াকান্দি উপজেলার বকচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। অভিযুক্ত শিক্ষককে কারণ দর্শানোর নাটিশ দিয়েছে উপজলা শিক্ষা অফিস।

বালিয়াকান্দি উপজেলা সহকারী শিক্ষা অফিসার চঞ্চল শেখ স্বাক্ষরিত কারণ দর্শানোর নোটিশটি ২২ জুন প্রধান শিক্ষক আকতার জাহানকে দেয়া হয়। কারণ দর্শানোর নাটিশে উল্লেখ করা হয়েছে, ২২ জুন (উপজলা সহকারী শিক্ষা অফিসার চঞ্চল শেখ) বকচর বিদ্যালয় পরিদর্শনে গিয়ে জানতে পারেন গত ২০ জুন বিদ্যালয়ের সমাবেশ পরিচালনাকারী পঞ্চম শ্রেণির ছাত্র অনিক বিশ্বাস শপথ শেষে ‘জয় বাংলা’ স্লোগান দিতে যাওয়ার সময় প্রধান শিক্ষক আকতার জাহান তাকে বাধা দেন। এরপর থেকে বিদ্যালয়ে ‘জয় বাংলা’ স্লোগান দেয়া বন্ধ রয়েছে। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসী।

বকচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক জেসমিন আক্তার বলন, আমাদের বিদ্যালয়ে প্রতিদিন শিক্ষার্থীদের সমাবেশ হয়। সমাবেশ শেষে জয় বাংলা স্লোগান দিয়ে সমাবেশ শেষ করা হয়। কিন্তু ঐ দিন সমাবেশে শিক্ষার্থীরা যখন জয় বলেছে তখনই আমাদের প্রধান শিক্ষক বলেন, জয় বাংলা আর বলবা না সমাবেশে। তারপর থেকে সমাবেশে স্লোগান দেয়া বন্ধ রয়েছে। 

নাম প্রকাশ না করার শর্তে বিদ্যালয়টির একাধিক শিক্ষক বলেন, অফিস কক্ষে প্রায়ই প্রধান শিক্ষক আক্তার জাহান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর পরিবারকে নিয়ে কটাক্ষ করে কথা বলেন,  যা প্রকাশযোগ্য নয়। প্রধানমন্ত্রীর পরিবারকে নিয়ে সমালোচনার একটি অডিও ক্লিপ সাংবাদিকদের হাতে রয়েছে।

উপজলা সহকারী শিক্ষা অফিসার চঞ্চল শেখ খ বলেন, ‘জয় বাংলা’ স্লোগান এখন রাষ্ট্রের এবং সবার স্লােগান। স্লোগানে বাধা দেওয়া অপরাধ। বিদ্যালয় পরিদর্শনে গিয়ে বিষয়টি জানার পর প্রধান শিক্ষকের কাছে মৌখিক ভাবে এর ব্যাখ্যা চেয়েছিলন। কিন্তু প্রধান শিক্ষক যা ব্যাখ্যা দিয়েছেন তাতে তিনি সন্তুষ্ট হতে পারেননি। একারণে তাকে লিখিতভাবে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। নোটিশটি বৃহস্পতিবার প্রধান শিক্ষক গ্রহণও করছেন। তিনি আরও জানান, ইতিপূর্বে বেত দিয়ে পিটিয়ে বেশ কয়েকজন ছাত্রছাত্রীকে আহত করার অভিযোগও রয়েছে এই প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

প্রধান শিক্ষক আকতার জাহান সাংবাদিকদের বলেন, আমি আসলে ঐ ভাবে নিষেধ করনি। সমাবেশ শেষে জয় বাংলা স্লোগান দিয়েই সমাবেশ শেষ করতো শিক্ষার্থীরা। আমি বলেছি সমাবেশ শেষে আর স্লোগান দিবা না। আমি অফিস থেকে শুনে জানাবো স্লোগান কখন দিতে হবে। কারণ আমাদের উল্লেখ করা নাই সমাবেশের প্রথম না শেষে স্লোগান দিতে হবে। তাই জয় বাংলা স্লোগান দিতে নিষেধ করেছি।

উপজলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা বলেন, কারণ দর্শানোর জবাব পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযাদ্ধা মো: আবুল কালাম আজাদ বলেন, কারণ দর্শানোর অনুলিপি আমাকে দেয়া হয়েছে। বিষয়টি খুব দুঃখজনক। প্রধান শিক্ষক আক্তার জাহানের শিক্ষকতা করার কোন যোগ্যতাই নাই। আশা করি কর্তপক্ষ বিষয়টি তদন্ত করে কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন।

আমারসংবাদ/এআই