হাটহাজারীতে সড়ক মেরামতে পরিত্যক্ত বিল্ডিংয়ের ইট

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২, ০৬:১০ পিএম
হাটহাজারীতে সড়ক মেরামতে পরিত্যক্ত বিল্ডিংয়ের ইট

চট্টগ্রামের হাটহাজারীতে পৌর সদরের কামালপাড়া সড়কের বিভিন্নস্থানে দীর্ঘদিন ধরে সৃষ্ট খানাখন্দ পাড়ি দিয়ে চলাচল করছে যানবাহন ও পথচারীরা। দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয়দের। জনদুর্ভোগ লাঘবে সড়ক মেরামতের কাজ শুরু করেন পৌরসভা কর্তৃপক্ষ। গত কয়েকদিন ধরে সড়কের কাজ শুরু করলে স্বস্তির নিঃশ্বাস ফেলে জনসাধারণ। পরে কাজের নিম্নমান দেখে ক্ষোভ প্রকাশ করে অভিযোগ তোলেন স্থানীয়রা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাটহাজারী বড় মাদ্রাসার উত্তর পাশ থেকে দশ তলা বিল্ডিং, আবার সেখান থেকে বউবাজার অপরদিকে উপজেলা প্রাণী সম্পদ সড়কের কিছু অংশ মেরামত করা হচ্ছে। তবে সড়কের বুকে সৃষ্ট গর্ত ভরাটে নতুন বা ভাল মানের কোন ইটের কংক্রিট ব্যবহার হয়নি। দেখা গেছে মেরামতের জন্য পরিত্যক্ত বিল্ডিং ভাঙ্গার কংক্রিট দিয়ে গর্ত ভরাট করে সড়কের গর্ত গুলো মেকাডাম করা হয়। এতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ তদারকি না থাকায় সড়ক সংস্কার কাজে ব্যবহার হচ্ছে বিল্ডিং ভাঙ্গার পরিত্যক্ত গুঁড়া।

মেরামতের পর অল্প সময়ের মধ্যে সড়ক নষ্ট হয়ে যাবে এমনই আশঙ্কা প্রকাশ করেন স্থানীয়রা।কেননা চট্টগ্রাম রাঙ্গামাটি ও খাগড়াছড়ি মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হলে এই সড়কটি ব্যবহার করে কিছুটা যানজট স্বস্তি বোধ করে চালকরা।

এত নিম্নমানের পরিত্যক্ত সিমেন্ট মিশ্রিত ইট দিয়ে সড়ক মেরামত করায় নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় অনেকেই ক্ষোভ প্রকাশ করেন এবং পৌর প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করেন।

বিষয়টি নিয়ে পৌর নির্বাহী প্রকৌশলী মো. বেলাল আহমেদ খাঁনের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, আমাদের সড়ক মেরামতের কাজে কোন পরিত্যক্ত ভবনের সিমেন্ট মিশ্রিত ইটের খোয়া দেয়ার নিয়ম নাই। যদিও দিয়ে থাকে আমরা পরিদর্শন করে বিষয়টা দেখব।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌর প্রশাসক মো. শাহিদুল আলম বলেন, বিষয়টি সম্পর্কে অবগত হয়েছি, পৌর প্রকৌশলীকে জানানো হয়েছে তিনি পরিদর্শন করে বিষয়টা জানালে ব্যবস্থা নেয়া হবে।

এসএম