সুন্দরবনের ৮ জেলে আটক

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২, ০৬:৪২ পিএম
সুন্দরবনের ৮ জেলে আটক

বিষ দিয়ে মাছ ধরার সময় সুন্দরবনের সংরক্ষিত বেড়ীর খাল থেকে ৮ অসাধু জেলেকে আটক করেছেন বনবিভাগ। মঙ্গলবার ভোরে তাদেরকে আটক করে বিকেল পৌনে ৫টায় মোংলার ফুয়েল জেটিতে আনা হয়। এরপর তাদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের পর বিকেলেই আদালতে পাঠানো হয়েছে।

সুন্দরবন পূর্ব বনবিভাগের হাড়বাড়ীয়া টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা তানভীর হাসান জানান, মঙ্গলবার ভোর সাড়ে ৬টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে হাড়বাড়ীয়া এলাকার সংরক্ষিত বেড়ীর খালে অভিযান চালানো হয়। এ সময় ওই খালে বিষ দিয়ে মাছ ধরতে থাকা অবস্থায় তিনটি নৌকাসহ ৮ জেলেকে আটক করা হয়। আটককৃতদের কাছ থেকে জব্দ করা হয় ৪ বোতল বিষ (কীটনাশক), ১২টি জাল ও ৫ কেজি চিংড়ি মাছ।

আটককৃতরা হলো বাগেরহাটের রামপাল উপজেলার বাইনতলার জমির মল্লিকের ছেলে আবু বক্কর মল্লিক (৬০), উজলকুড়ের আমিন উদ্দিন শেখের ছেলে কেরামত আলী (৫৫), একই এলাকার আব্দুল কাদেরের ছেলে মাহফুজ মল্লিক (২৫), হাশেম শেখের ছেলে টুটুল শেখ (২২), নুর ইসলামের ছেলে জাকির শেখ (২২), রুস্তম শেখের ছেলে সিদ্দিক শেখ (২১), লুৎফর হাওলাদারের ছেলে সোহেল হাওলাদার (২৫) ও বাগেরহাটের চুলকাঠীর পারেরহাটের ইয়াছিন শেখের ছেলে আদম শেখ (২০)।

বন কর্মকর্তা তানভীর হাসান বলেন, এ অভিযানে চাঁদপাই রেঞ্জের স্মার্ট পেট্রোলিং টিম-০১ ও হাড়বাড়ীয়া টহল ফাঁড়ির বনপ্রহরীরা উপস্থিত ছিলেন। তিনি আরো বলেন, আটককৃতদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের পর বিকেলেই বাগেরহাট আদালতে পাঠানো হয়েছে। আটক এ সকল জেলেরা বনবিভাগের কাছ থেকে মাছ ধরার বৈধ পাসপারমিট নিয়ে অবৈধভাবেই সংরক্ষিত বনাঞ্চলের খালে প্রবেশ করে বিষ দিয়ে মাছ ধরছিলো। বিষ দিয়ে মাছ ধরা অবস্থাতেই হাতেনাতে তাদেরকে আটক করা হয়।

এসএম