উল্লুক পাচারকালে কুমিল্লায় পাচারকারী গ্রেপ্তার

জহিরুল হক রাসেল, কুমিল্লা প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৮:১০ পিএম
উল্লুক পাচারকালে কুমিল্লায় পাচারকারী গ্রেপ্তার

বন্যপ্রাণী বিলুপ্তি ও পাচার রোধে প্রশাসনের কড়াকড়ি অবস্থানের মধ্যেও থেমে নেই পাচারকারীদের দৌরাত্ম। গতকালও অতিবিরল প্রজাতির একটি উল্লুক পাচারের চেষ্টারত অবস্থায় জুয়েল রহমান ওরফে সোহেল (২৭) নামের এক পাচারকারীকে গ্রেপ্তার করেছে কুমিল্লা জেলা পুলিশ। গ্রেপ্তার জুয়েল খুলনার সোনাডাঙ্গা মডেল থানাধীন হাফিজনগরের মজিবুর রহমানের ছেলে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) গভীর রাতে জেলার চৌদ্দগ্রামের মিয়াবাজার গ্রীণ ভিউ হোটেল থেকে উল্লুকসহ জুয়েলকে আটক করা হয়।

পুলিশ জানায়, হোটেলের পার্কিংয়ে পার্ক করা অবস্থায় কক্সবাজার টু খুলনাগামী ইম্পেরিয়াল এক্সপ্রেসে (এসি বাস) বাজারের ব্যাগে মোড়ানো অবস্থায় প্লাষ্টিকের ঝুঁড়ি থেকে উল্লুকটি উদ্ধার করা হয়।  

গ্রেপ্তার জুয়েলকে জিজ্ঞাসাবাদে জানা যায়, বান্দরবান পার্বত্য জেলা থেকে বিরল প্রজাতির উল্লুকটি সংগ্রহ করে সে খুলনা-সাতক্ষীরা সীমান্ত হয়ে ভারতে পাচারের উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল। এরই মধ্যে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে পুলিশ সুপার আব্দুল মান্নানের নির্দেশে অতিরিক্ত পুলিশ সুপার এম তানভীর ও রাজন কুমার দাসের নেতৃত্বে ওই হোটেলে অভিযান পরিচালনা করেন কুমিল্লা জেলা গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজেশ বড়ুয়া।

যেখানে বন্যপ্রাণী বিলুপ্ত ও পাচার রোধে বৈশ্বিকভাবে বহুমুখী কার্যক্রম গ্রহণ করা হয়েছে সেখানে দেশ থেকে অতিবিরল মহাবিপন্ন উল্লুক পাচারের চেষ্টা করছে একটি মহল। চলতি বছরের জুলাই মাসেও INTERPOL কর্তৃক আন্তর্জাতিকভাবে বন্যপ্রাণী সংরক্ষণের জন্য বিশ্বব্যাপি ‘Illegal Wildlife supply Chains Between Africa and Asia বিষয়ের উপর ভিত্তি করে গত জুলাই/২০২২ সময়ে মাসব্যাপী “Operation Golden Strike 2022” শিরোনামে Intelligence-led Operation পরিচালনা করা হয়। এরই মধ্যে উল্লুক পাচারের চেষ্টা করে জুয়েল।

পুলিশের জানায়, উল্লুক অতি বিরল স্তন্যপায়ী প্রাণী। বানর প্রজাতির মধ্যে একমাত্র উল্লুক লেজবিহীন প্রাণী। বাংলাদেশের সিলেটের লাউয়াছড়া রাঙ্গামাটি ও বান্দরবানে উল্লুকের দেখা মিলে। সারাদেশে বর্তমানে ২৫০টির মত উল্লুক আছে মর্মে জানা যায়। উদ্ধারকৃত বিরল প্রজাতির উল্লুকটি বন বিভাগের কর্মকর্তাদের নিকট হস্তান্তর করা হয়েছে এবং এ ঘটনায় জুয়েলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানিয়েছে কুমিল্লা জেলা পুলিশ।

কেএস