বুড়িচংয়ে পুকুরে বিষ প্রয়োগে ১৮ লক্ষ টাকার মাছ নিধন

বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৩, ০৮:৫৮ পিএম
বুড়িচংয়ে পুকুরে বিষ প্রয়োগে ১৮ লক্ষ টাকার মাছ নিধন

কুমিল্লার বুড়িচং উপজেলা সদর ইউনিয়নের জগতপুর গ্রামের আনিসুর রহমান ড্রাইভারের পুকুরে রোববার (১৯ ফেব্রুয়ারি) দিবাগত রাতে দুর্বৃত্তের বিষ প্রয়োগে মৎস্য চাষীর প্রায় ১৮ লক্ষ টাকার মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। খবর পেয়ে বুড়িচং থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ঘটনায় বুড়িচং থানায় একটি অভিযোগ  দায়ের করা হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায় জেলার বুড়িচং উপজেলার সদর ইউনিয়নের জগতপুর গ্রামের আবু হানিফের ছেলে আনিসুর রহমান ড্রাইভার বিগত বছরখানেক ধরে তার নিজ এলাকায় ধার দেনা  ও বিভিন্ন এনজিও থেকে কিস্তিতে ঋণ উত্তোলন করে পুকুরে মৎস্য চাষ শুরু করেন। তার পুকুরে রুই,কাতল, মৃগেল,পাঙ্গাশ, তেলাপিয়া সহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেন। ইদানীং পুকুরের এসমস্ত মাছকে পরিমাণ মাফিক খাবার খাওয়ানো ও পরিচর্যা নিয়ে তিনি তার ব্যস্ত সময় পার করছিলেন।

গত রোববার দিবাগত রাতের আঁধারে যেকোন সময় একদল দুর্বৃত্ত বিষ প্রয়োগ করে চলে যায়। পরদিন সকালে স্থানীয় লোকজন আনিসুর রহমান ড্রাইভারের পুকুরে মাছ মরে ভেসে থাকতে দেখে তাকে খবর দেয়। স্থানীয় লোকজনসহ আনিসুর রহমান ড্রাইভার পুকুরের সমস্ত মাছ মরে ভেসে থাকতে দেখে  তার মাথায় যেন আকাশ ভেঙে পড়ে। তিনি হাউমাউ করে কাঁদতে কাঁদতে দিশেহারা হয়ে পড়েন।

স্থানীয়রা আরও জানায়, তার সাথে ব্যবসায়ীক দ্বন্দ্বের জের ধরে দুর্বৃত্তরা তার পুকুরে বিষ প্রয়োগ করে এ ধরনের নাশকতার কান্ড ঘটিয়েছে।

এদিকে ক্ষতিগ্রস্ত মৎস্য চাষী আনিসুর রহমান জানান, বিভিন্ন এনজিও ও মানুষ থেকে প্রায় ১৮ লক্ষ টাকা ঋন এনে পুকুরে মাছ চাষে পুঁজি খাটান। দুর্বৃত্তরা বিষ দিয়ে পুকুরের প্রায় ১৮ লক্ষ টাকার মাছ মেরে আমাকে শেষ করে দিল।

তিনি অভিযোগ করে বলেন, দুর্বৃত্তদের দেয়া বিষে তিনি নিঃস্ব হয়ে গেছেন। এমতাবস্থায়  তিনি স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের নিকট ঘুরে দাঁড়ানোর জন্য সহযোগিতা কামনা করেন।

আরএস