ভেড়ামারায় ভেকু দিয়ে মাটি কাটার অভিযোগ

ভেড়ামারা প্রতিনিধি প্রকাশিত: জুন ৪, ২০২৩, ০৭:১৯ পিএম
ভেড়ামারায় ভেকু দিয়ে মাটি কাটার অভিযোগ

কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলার বাহিরচর ইউনিয়ন ১২ মাইল মুন্সিপাড়া এলাকায় মানুষের জীবন রক্ষায় পদ্মা নদীর পাড়ে ভাঙ্গন রক্ষায় জিও ব্যাগ ফেলা হয়। আর সেই জিও ব্যাগ এলাকার মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে যা খুবই দুঃখজনক এবং অমানবিক ঘটনা।

প্রকাশ্যে দিবালোকে মাটি, বালি পাচার হয়ে যাচ্ছে। ভেকু দিয়ে চাষের মাটি, নদীর পাড়ের মাটি, জিও ব্যাগের মাটি, নদীর বাঁধ রক্ষার মাটি কেটে নিয়ে যাচ্ছে ভূমি দস্যুরা। আর এই সব মাটি যাচ্ছে উপজেলার বিভিন্ন ইট ভাটায়। এমনটাই চিত্র ধরা পড়েছে কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলার ১২ মাইল মুন্সি পাড়া এলাকায়।

স্থানীয় বাসিন্দা তৌহিদুল ইসলাম জানান,  আমার পাকা ধানসহ মাটি কেটে নিয়ে গেছে। এমন কি তারা প্রকাশ্যে দিনে, রাতে পদ্মা নদীর পাড় থেকে শুরু করে কৃষি জমি থেকে ব্যাপক হারে মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে। সবটাই করছে এলাকার মাটি মাফিয়ারা।

গ্রামবাসী এর প্রতিবাদ করতে গেলে প্রাণে মেরে ফেলার হুমকিও পর্যন্ত দিচ্ছে। দিনের পর দিন ব্যাপক হারে এই বেআইনি কাজ চলছে।

সরেজমিনে গণমাধ্যম কর্মীদের উপস্থিতি টের পেলে সবাই পালিয়ে যায়। এমনকি যে অফিস থেকে নিয়ন্ত্রণ করা হয় সে অফিসে গিয়ে কাউকে পাওয়া যায়নি। শুধু একজন ভেকু ড্রাইভার ও হেলপারকে পাওয়া যায়। তারা বলেন  আমরা কারোর নাম জানি না।  

অভিযুক্ত বাহিরচর ইউনিয়নের আবু হোসেন আবুর সঙ্গে কথা বললে তিনি বলেন, মাটিকাটার সঙ্গে আছে আমি জানিনা। তবে আমার নাম যারা বলেছে তারা মিথ্যা বানোয়াট কথা বলেছে।

ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজ বলেন, সন্ধ্যার আগ পর্যন্ত এ কাজ দেখার দায়িত্বে আমি আর সন্ধ্যার পরে পুলিশের কাজ। এই বলে উপজেলা প্রশাসন দায় এড়াতে পারেন না। আমি ওসি সাহেবকে মাটি কাটার বিষয়ে বলেছি।

ভেড়ামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, উপজেলার আইন-শৃঙ্খলা কোন অবনতি হলে সঙ্গে সঙ্গে আমি দেখবো। মাটি কাটার বিষয়ে উপজেলা প্রশাসনের কাজ তবে আমার কাছে উপজেলা প্রশাসন সহযোগিতা চাইলে আমি সবসময় প্রস্তুত আছি।

এইচআর