হোসেনপুরে প্রতিমা তৈরি কারিগরদের নির্ঘুম রাত

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ০২:৪৮ পিএম
হোসেনপুরে প্রতিমা তৈরি কারিগরদের নির্ঘুম রাত

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। দেবী দূর্গাকে বরণে কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সর্বত্রই চলছে প্রতিমা তৈরির ধুম। প্রতিমা বানানো থেকে শুরু করে সব কাজ করতে হয় পঞ্জিকা দেখে, তাই সময় মতো কাজ শেষ করতে কারিগররা নির্ঘুম রাত কাটাতে বাধ্য হচ্ছেন।

জানা যায়, এ বছর দূর্গা দেবীকে আনুষ্ঠানিক বরণ করতে হোসেনপুর উপজেলা সদরসহ বিভিন্ন ইউনিয়নের ১৪টি পূজা মন্ডপ ঘিরে চলছে মঞ্চ,প্যান্ডেল, তোরণ নির্মাণ ও আলোকসজ্জার কাজ। স্থানীয় কারিগর না থাকায় দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিমা কারিগর এসে নিপুন তুলির আঁচরে নানা রংয়ের প্রলেপ দিয়ে উজ্জ্বল করে তুলছে প্রতিটি পূজা মন্ডপের প্রতিমা। শেষ মূহুতে কারিগররা বিভিন্ন দেবালয়ের পুরোহিতদের কাছে তাদের চেষ্টার্জিত প্রতিমা উপহার দিবেন এমনটাই প্রত্যাশা আয়োজকদের।

এ ব্যাপারে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট হোসেনপুর উপজেলার সভাপতি ও হোসেনপুর মডেল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সঞ্জিত চন্দ্র শীল ও উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উজ্জল কুমার সরকার জানান, এবার দূর্গাপূজা উপলক্ষে স্থানীয় প্রশাসনের উদ্যোগে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। তাই উৎসবমূখর পরিবেশে হিন্দু ধর্মাবলম্বীরা মন্ডপে পূজা অর্চনা নিবিগ্নে করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এআরএস