বঙ্গবন্ধু সেতু পূর্ব-জামালপুর লাইনে ৬ মাস ধরে রেল যোগাযোগ বন্ধ

টাঙ্গাইল প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩, ১২:১৬ পিএম
বঙ্গবন্ধু সেতু পূর্ব-জামালপুর লাইনে ৬ মাস ধরে রেল যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব রেল স্টেশন থেকে ভূঞাপুর হয়ে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে দীর্ঘ ছয় মাস ধরে রেল যোগাযোগ বন্ধ রয়েছে। এতে ভূঞাপুর ও গোপালপুর উপজেলা, জামালপুর জেলাসহ বৃহত্তর ময়মনসিংহের পশ্চিমাঞ্চলের পাঁচ জেলার রেলযাত্রীরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। এছাড়া পণ্য পরিবহণেও সীমাহীন ভোগান্তি পোঁহাতে হচ্ছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতু নির্মাণাধীন। এরঅংশ হিসেবে বঙ্গবন্ধু সেতু পূর্ব রেল স্টেশনের রেললাইন আধুনিকতায়ন ও প্রশস্তকরণ কাজ চলছে। ওই কাজে বিঘ্ন ঘটার আশঙ্কায় গত ১৫  এপ্রিল থেকে ভূঞাপুর রেল স্টেশন থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব রেল স্টেশন(সাবেক ইব্রাহিমাবাদ) পর্যন্ত যোগাযোগ বন্ধ রাখা হয়েছে। ফলে বৃহত্তর ময়মনসিংহের পশ্চিমাঞ্চলের পাঁচ জেলার রেলযাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছে। 

এ রুটে চলাচলকারী জামালপুরের রেলযাত্রী আব্দুর রহমান মিয়া, হাসান আলীসহ অনেকেই জানান, দীর্ঘ ছয় মাস ধরে ভূঞাপুর রেল স্টেশন থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব পর্যন্ত রেল যোগাযোগ বন্ধ রয়েছে। ফলে তারা জামালপুর থেকে সরাসরি বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশন পর্যন্ত যেতে পারেন না। বাধ্য হয়ে বিকল্প পথে গন্তব্য যেতে অতিরিক্ত খরচ ও সময় ব্যয় হয়। পণ্য পরিবহণে বাড়তি খরচ সহ চরম ভোগান্তির শিকার হতে হয়।

বঙ্গবন্ধু সেতু পূর্ব রেল স্টেশনের ইনচার্জ রেজাউল করিম জানান, বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশন এলাকায় রেললাইন ডিজিটাল করা হচ্ছে। সেলক্ষে রীতিমতো ঘোষণা দিয়ে গত ১৫ এপ্রিল থেকে আগামি ডিসেম্বর পর্যন্ত বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশন থেকে ভূঞাপুর রেল স্টেশন পর্যন্ত সাময়িকভাবে রেল যোগাযোগ বন্ধ রেখেছে রেলওয়ে কর্তৃপক্ষ। কাজ সম্পন্ন শেষে ওই রুট পুনরায় চালু করা
হবে।

এআরএস