উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চালুর ২১ বছর পর যুক্ত হলো আল্ট্রাসনোগ্রাম

ফেনী প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ০১:২২ পিএম
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চালুর ২১ বছর পর যুক্ত হলো আল্ট্রাসনোগ্রাম

ফেনীর ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিষ্ঠার ২১ বছর পর চালু হলো আল্ট্রাসনোগ্রাম সেবা। দীর্ঘদিন পর হলেও এই সেবা চালু হওয়ায় খুশি প্রত্যন্ত এলাকা বাসিন্দারা। নির্ধারিত ফি দিয়ে কার্য সময়ে যে কেউ এই সেবা নিতে পারবেন বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

গত সপ্তাহে স্বাস্থ্য কমপ্লেক্সে আল্ট্রাসনোগ্রাম সেবা উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ  রুবাইয়াত বিন করিম। হাসপাতাল সূত্রে জানা যায়, জেলার  ফুলগাজী উপজেলার জনগনের  স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ২০০২ সালে উপজেলার পুরাতন মুন্সীরহাট বাজারের পাশে স্বাস্থ্য কমপ্লেক্সটি স্থাপন হয়।

৩১ শয্যাবিশিষ্ট এই হাসপাতালটিতে নামে প্যাথলজী বিভাগ থাকলেও  কোন কার্যক্রম ছিল না। গতকাল রোববার আল্ট্রাসনোগ্রাম সেবার পাশাপাশি একই সাথে এবার প্যাথলজী বিভাগও যোগ হয়েছে।

ওইদিন হাসপাতালে সেবা নিতে আসা উপজেলার নোয়াপুর গ্রামের জাহানারা বেগম বলেন,  আমাদের আল্ট্রাসনোগ্রাম প্রয়োজন হলে বেসরকারি হাসপাতাল বা ক্লিনিক থেকে অনেক টাকা দিয়ে করতে হতো। এখন সরকারী  হাসপাতালে এ সেবাটি চালু হওয়ায় আমাদের জন্য খুবই ভালো হলো। এলাকার গৃহবধূরা ভীষণ উপকৃত হবে।

উপজেলা দরবারপুর ইউনিয়ন চেয়ারম্যান নিজাম উদ্দিন মজুমদার বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সটি প্রতিষ্ঠার পর থেকেই আল্ট্রাসনোগ্রাম ছিল না। সেটি এখন চালু হলো। আশা করছি এই সেবা চালুর মাধ্যমে হাসপাতালটি সেবার মানের দিক থেকে আরও এক ধাপ এগিয়ে যাবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ রুবাইয়াত বিন করিম জানান, আল্ট্রাসনোগ্রাম যুক্ত হওয়ায় উপজেলা পর্যায়ে মানসম্মত স্বাস্থ্যসেবা প্রদানের অঙ্গীকার বাস্তবায়নে আমাদের জন্য একটি মাইলফলক। আমরা আশাবাদী, চিকিৎসক ও কর্মচারীদের আন্তরিক সহযোগিতায় প্রান্তিক পর্যায়ে সর্বোচ্চ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সব সময় চেষ্টা অব্যাহত থাকবে।

তিনি বলেন, শুরুতে মাত্র দুটি কোষের সমন্বয়ে তৈরি হয় জাইগোট বা ভ্রূণ। ২৮০ দিনের মধ্যে এই ক্ষুদ্র কণিকা পরিণত হয় মানবসন্তানে। প্রতিটি ধাপ সুষ্ঠুভাবে হচ্ছে কি না, তা বুঝতে এখন গর্ভকালে আলট্রাসনোগ্রাম করা হয়।

এআরএস