চৌগাছায় তিনদিনব্যাপী গুড় মেলা

চৌগাছা (যশোর) প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪, ০৮:৩৮ পিএম
চৌগাছায় তিনদিনব্যাপী গুড় মেলা

রোববার (২৯ জানুয়ারি) থেকে তিনদিনব্যাপী চৌগাছা উপজেলায় যশোরের ঐতিহ্যবাহি খেজুর গুড়ের মেলা শুরু হচ্ছে। এ উপলক্ষে প্রেস ব্রিফিং করেছেন উপজেলা নির্বাহী অফিসার সুষ্মিতা সাহা। 

এ মেলা উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে এ মেলাকে ঘিরে পোষ্টারিং, শহরের মোড়ে মোড়ে রংবেরঙ্গের ফেস্টুন, উপজেলার খেজুর গুড় উৎপাদন কারী গাছিদের খবর দেওয়াসহ মাইকিং করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, উপজেলা প্রশাসনের উদ্যোগে ২০২৩  সালে প্রথম চৌগাছায় এ গুড় মেলার আয়োজন করা হয়েছিলো। এ মেলায় উপেজলায় যারা খেজুর গাছ কাটা (গাছি) পেশায় নিয়জিত তাদের উৎপাদিত গুড় নিয়ে অনুষ্ঠিত হয়েছিল। এ বছর উপজেলা পর্যায়ের সমস্ত কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সাথে সমন্বয়ে আরও মাইক্রো লেভেলে গিয়ে যশোরের ঐতিহ্যবাহি খেজুর গুড় শিল্পকে জাতীয় পর্যায়ে তুলে আনার জন্য এই মেলার আয়োজন করা হয়েছে।

২৯ জানুয়ারি সকাল ১০ টায় এই মেলার উদ্বোধন করবেন যশোরের জেলা প্রশাসক আবরাউল হাসান মজুমদার।

তিন দিনব্যাপী আমরা এ মেলার আয়োজন করেছি। চলবে ৩১ জানুয়ারী পর্যন্ত। ইতিমধ্যে উপজেলার সকল গাছিদের নিবন্ধন করা হয়েছে। উপজেলায় যারা খেজুর গুড় তৈরির পেশার সাথে জড়িত তাদের জন্য একটি ওয়েবসাইটও তৈরি করা হয়েছে।

তিনি বলেন, এই মেলা আকর্ষণীয় করে তোলার জন্য স্থানীয় শিল্পীদের দ্বারা বিভিন্ন নাটিকা ও গম্ভিরা পরিবেশন করা হবে। মেলার দ্বিতীয় দিন বাংলাদেশের বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব কৃষিবিদ শাইখ সিরাজ উপস্থিত থাকবেন। তিন দিনব্যাপী মেলায় কয়েকশ গাছি তাদের তৈরি নির্ভেজাল ঝোলা গুড়, দানা গুড়, পাটালিসহ বিভিন্ন প্রকারের খেজুর গুড় নিয়ে উপস্থিত থাকবেন। মেলা চলাকালীন তিনদিন সকাল দশটা হতে বিকেল ৪ টা পর্যন্ত এ মেলা থেকে ক্রেতা-বিক্রেতারা খুব সহজেই নির্ভেজাল খেজুর গুড় ক্রয়-বিক্রয় করতে পারবেন। 

এ মেলায় সমাপনী অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য অংশ গ্রহনকারি গাছিদের মধ্যে উপজেলার শ্রেষ্ঠ গাছির হাতে পুরস্কার তুলে দেবেন।

উপজেলা নির্বাহী অফিসার সুষ্মিতা সাহা বলেন, উপজেলা পর্যায়ে জেলার ঐতিহ্য নিয়ে এরূপ মেলায় সবাইকে আমন্ত্রণ জানিয়ে উপজেলাসহ দেশের সকল নাগরিকদের আমন্ত্রণ জানাচ্ছি। যশোরের খেজুর গুড় সারাদেশে একটি ব্রান্ডেড পণ্য হিসেবে মাত্রা যোগ করবে।

আরএস