সৈয়দপুরে রেলপথমন্ত্রী জিল্লুল হাকিম

বিএনপি সরকার দক্ষ জনবল বিদায় দিয়ে রেলওয়ের ক্ষতিসাধন করেছে

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০২:৪৯ পিএম
বিএনপি সরকার দক্ষ জনবল বিদায় দিয়ে রেলওয়ের ক্ষতিসাধন করেছে

রেলপথমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম বলেছেন, বিএনপি সরকার গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে দক্ষ জনবলকে বিদায় করে রেলের ক্ষতিসাধন করা হয়েছে। রেল কারখানায় দক্ষ লোকবল নেই, যারা আমাদের উৎপাদনে সহায়তা করবে। এখন কারখানা চালানোর জন্য নতুন লোক নিয়োগ ও প্রশিক্ষণ দিয়ে রেল কারখানাকে উন্নত করা হবে।

শনিবার বেলা ১২টায় রেলপথমন্ত্রী সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, রেলওয়ের প্রত্যেকটি কারখানার ক্যাপাসিটি অনেক। কিন্তু আমাদের সমস্যা হল দক্ষ লোকবলের অভাব। দক্ষ জনবল তৈরি করা গেলে অনেক কিছু করতে পারবো। আগে রেলে ব্রিজের গার্ডার তৈরি করা হত। দক্ষ লোকবল অভাবে তা তৈরি করতে পারছি না। প্রধানমন্ত্রী চান রেলকে স্বাবলম্বী করতে। তাই রেল কারখানার যত মেশিনপত্র আছে, তা শতভাগ ব্যবহার করে রেলকে উন্নত করে গড়ে তোলা হবে। রেলে যে সমস্যা আছে তা রেলওয়ে কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে সমাধান করা হবে।

রেলওয়ের বেদখল জমি প্রসঙ্গে মন্ত্রী বলেন, রেলের সম্পদ রাষ্ট্রের। কিছু দুর্বৃত্ত আছে তারা জমি দখলের মত অবৈধ কাজ করছে। রেলওয়ের জমি যতটুকু প্রয়োজন তা উদ্ধার করা হবে। ইতোমধ্যে বেহাত জমির তালিকা প্রণয়নের কাজ শুরু করা হয়েছে। আমরা ক্যাটাগরি করবো। যারা বৈধভাবে লিজ নিতে চাইছে, তাদের লিজ দেওয়া হবে। আর অবৈধ দখলদারদের শাস্তির আওতায় আনা হবে।

রেলকে আধুনিক করার প্রশ্নে মন্ত্রী বলেন, প্রথমে মানুষগুলোকে স্মার্ট ও ভালো হতে হবে। মানুষ ভালো না হলে চেষ্টা করে কোনো কিছু করা যাবে না। রেলকে পরিবার ভেবে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য সিদ্দিকুল আলম সিদ্দিক, রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবির, রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল ইসলাম, অতিরিক্ত মহাপরিচালক (আরএস) পার্থ সরকার, পশ্চিম রেলের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার, পশ্চিম রেলের প্রধান যন্ত্র প্রকৌশলী কুদরত-ই-খুদা, পশ্চিম রেলের প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক প্রকৌশলী রাশেদ ইবনে আকবর, সৈয়দপুর রেলওয়ে কারখানার ডিএস সাদেকুর রহমান, সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোখছেদুল মোমিন ও সাধারণ সম্পাদক মহসিনুল হক মহসিন প্রমুখ।

মতবিনিময় শেষে মন্ত্রী রেলওয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে রেল কারখানার সমস্যা সমাধানে রেলওয়ের সকল ট্রেড ইউনিয়নের পক্ষ থেকে একটি স্মারকলিপি দেয়া হয়।

এর আগে মন্ত্রী পার্বতীপুর থেকে সড়কপথে সৈয়দপুর রেলওয়ে কারখানায় আসেন। এ সময় তাকে ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানানো হয়। এরপর মন্ত্রী রেলওয়ে কারখানার ক্যারেজ, পেইন্ট, ফাউন্ডারী ও মেশিন শপ পরিদর্শন করেন।

ইএইচ