বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি প্রকাশিত: মার্চ ৯, ২০২৪, ০৩:৩৮ পিএম
বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

গাজীপুরের শ্রীপুরে নতুন বেতনকাঠামো বাস্তবায়নের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে এএ ইয়াং মিলস্ লিমিটেড কারখানার শ্রমিকেরা।

শনিবার সকাল ৬টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত দেড় ঘণ্টা গাজীপুরের শ্রীপুর উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজারে শ্রমিকেরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

বিক্ষুব্ধ শ্রমিকেরা জানায়, বর্তমান বাজারে ৬ হাজার টাকা দিয়ে স্ত্রী সন্তানদের নিয়ে চলা কষ্ট হয়ে যাচ্ছে। গার্মেন্টস মালিকেরা তাদের শ্রমিকদের জন্য বেতন বাড়ালেও স্পিনিং কারখানার মালিকেরা আমাদের বেতন বাড়ায়নি। বারবার কারখানা কর্তৃপক্ষের কাছে বেতন বাড়ানোর দাবি জানিয়ে আসলেও তারা মানছে না। বাধ্য হয়ে আমরা সড়কে অবস্থান নিয়েছি। বেতন বৃদ্ধির দাবিতে তারা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকলে মহাসড়কের উভয় পাশে যানজট সৃষ্টি হয়।

খবর পেয়ে শিল্প পুলিশ, মাওনা হাইওয়ে পুলিশ এবং শ্রীপুর থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে আন্দোলনরত শ্রমিকদের বুঝানোর চেষ্টা করে সড়ক থেকে সরে যেতে বলে।

একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকেরা মহাসড়কে যানজটে আটকে থাকা ১০ থেকে ১৫ টি গাড়ি ভাঙচুর করে। পুলিশের ধাওয়া খেয়ে বাসা বাড়িতে আশ্রয় নিলে সেখানেও আমাদের লাঠিপেটা করে পুলিশ। সাউন্ড গ্রেনেড মেরে আতঙ্ক সৃষ্টি করে। এ সময় পুলিশ ধাওয়া দিলে তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে।

এএ ইয়াং মিলস্ লিমিটেড কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা মোহাম্মদ সুলতান উদ্দিন বলেন, বেতন বাড়ানোর জন্য তাদের সঙ্গে আলোচনা হয়েছে। তবুও শ্রমিকেরা মানছে না। আমরা চেষ্টা করছি তাদের অপেক্ষা করতে। কিন্তু তারা আমাদের কথা না শুনে সড়কে নেমে আন্দোলন করছে। তাদের দাবি সম্পূর্ণ অযৌক্তিক।

মাওনা হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এস আই) ইসমাইল হোসেন জানান, শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরে না গেলে পুলিশ কাঁদানে গ্যাস, ৫ রাউন্ড সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে তারা মহাসড়ক থেকে সড়ে যায়।

ইএইচ