বাগেরহাটে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবার আয়োজন

বাগেরহাট প্রতিনিধি: প্রকাশিত: মে ১৭, ২০২৪, ০৪:৫৪ পিএম
বাগেরহাটে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবার আয়োজন

বাগেরহাটের রামপাল উপজেলার বড়দিয়া হাজী আরিফ মাদ্রাসা মাঠে বিনামূল্যে দিনব্যাপী চক্ষু চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। 

 

শুক্রবার (১৭ মে) সকালে  ঢাকা মেগাসিটি লায়ন্স ক্লাব ও দৃষ্টি উন্নয়ন সংস্থার আয়োজনে এ চক্ষু চিকিৎসা শিবিরের উদ্বোধন করেন লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম।

এসময় সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুল ইসলাম গোরাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বিনামূল্যে চোখের চিকিৎসা নিতে সকাল থেকেই মোংলা, রামপাল উপজেলা ও খুলনাসহ বিভিন্ন এলাকা থেকে প্রায় দেড় হাজার নারী পুরুষ ও শিশু জড়ো হন। বিদ্যালয়ের মাঠে নারী ও শিশুদের ৪টি এবং পুরুষদের ৪টি বুথে রোগীদের চিকিৎসা সেবা দেয়া হয়। শুক্রবার দুপুর পর্যন্ত সহস্রাধিক রোগীকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। এছাড়া ৪ শতাধিক রোগীকে নেত্রনালী ও ছানি অপারেশনের জন্য বাছাই করা হয়। তাদের ঢাকা লায়ন চক্ষু হাসপাতালে নিয়ে অপারেশনের ব্যবস্থা করা হবে।

বাগেরহাট সদরের যাত্রাপুর গ্রামের রোগী বৃদ্ধ আবেদ আলী বলেন, প্রতিবছর নাকি এখানে চোখের সেবা দেওয়া হয়, এবার চোখের চিকিৎসা নিতে আসলাম, ডান পাশের চোখে তেমন দেখতে পাইনা। এখানে সুন্দরভাবে ডাক্তার দেখালাম। তারা জানিয়েছেন বিনা পয়সায় আমার চোখ অপারেশন করবেন। ঢাকায় যেতে আসতেও কোনো টাকা লাগবে না। আমি এদের ব্যবস্থাপনায় খুব খুশি হয়েছি।

চোখের রোগিদের খুলনা ও ঢাকা লায়ন চক্ষু হাসপাতালে নিয়ে অপারেশনের ব্যবস্থা করা হবে। চোখের সেবা নিতে আসা উপকারভোগিরা সন্তোষ প্রকাশ করেছেন।

লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, ‘২০০৯ সাল থেকে চক্ষুশিবির প্রক্রিয়া শুরু করি। বাগেরহাট জেলাসহ পার্শ্ববর্তী জেলার বিভিন্ন এলাকায় আসা নানা বয়সী চোখের রোগীকে বিভিন্ন সময় বিনামূল্যে সেবা প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, পাঁচ হাজার রোগী চোখের নেত্রনালী ও ছানি অপারেশনের মাধ্যমে অন্ধত্ব থেকে মুক্তি পেয়েছে। এবারও চক্ষু চিকিৎসা শিবিরের মাধ্যমে যেসব রোগীর চোখে অপারেশনের প্রয়োজন হবে তাদেরকে বিনামূল্যে অপারেশনের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি। 

সেইসঙ্গে অসহায় এক নারীকে একটি হুইল চেয়ার প্রদান করা হয়।

বিআরইউ