৪০ বছর বাংলাদেশে থেকে স্বদেশে ফিরলেন নেপালী নাগরিক

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি : প্রকাশিত: মে ২৪, ২০২৪, ১২:৩৮ পিএম
৪০ বছর বাংলাদেশে থেকে স্বদেশে ফিরলেন নেপালী নাগরিক

দীর্ঘ ৪০ বছর আগে বাংলাদেশে আসেন নেপালের নাগরিক বীর বাহাদুর রায়, ১০ বছর কাজ করেন বিভিন্ন হোটেল ওরেস্টুরেন্টে, বাকি ৩০ বছর কাজ করে জীবিকা নির্বাহ করেছেন একটি হাসকিং মিলের চাতালে।

অবশেষে বৃহস্পতিবার বিকেলে পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ৪০ বছর পর উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায়, বিজিবি- বিএসএফ এবং নেপাল দূতাবাসের কর্মকর্তাগণের উপস্থিতিতে নিজ মাতৃভূমিতে গেলেন তিনি।

জানা যায়, ৪০ বছর পূর্বে নেপাল থেকে ভারত হয়ে বাংলাদেশে প্রবেশ করেন তিনি। কিছুটা মানসিক ভারসাম্যহীন হয়ে পড়ায় নিজ ঠিকানা ঠিকমত বলতে না পারায় তাকে এতদিন ফেরত পাঠানো সম্ভব হয়নি। তিনি বাংলাদেশে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে কাজ করেছেন এবং বগুড়ার দুপচাঁচিয়ার মাস্টারপাড়ার অলক বসাকের চাতালে দীর্ঘ ৩০ বছর ধরে কাজ করছিলেন।

নেপালে দূতাবাস ওই নাগরিকের পরিবারকে চিহ্নিত করলে তার বড় ভাবি তাকে চিনতে পারে, পরিবারের তথ্য মতে তিনি ৪৫ বছর আগে বাড়ি থেকে হারিয়ে যান। অবশেষে আজ তিনি বাড়ি ফিরলেন। এসময় তার ভাতিজা রাজন তাকে রিসিভ করে নিয়ে যায় ।

এসময় তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বি, সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুল হাসান, বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টের ইনচার্জ অমৃত অধিকারী, নেপাল দূতাবাসের উপ-রাষ্ট্রদূত ললিতা সিলওয়াল, ২য় সচিব ইয়োজানা বামজান ও সেক্রেটারি অফ অ্যাম্বাসেডর রিয়া ছেত্রী সহ বিজিবি-বিএসএফ উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বি জানায়, নেপালের এ্যাম্বাসি ও উপজেলা প্রশাসন তেঁতুলিয়ার যৌথ উদ্যোগে আজ ভারতের বর্ডারে তার পরিবারের কাছে তাকে তুলে দেওয়া হয়।

বিআরইউ