মাটি খুঁড়লেই মিলছে সোনা!

ঠাকুরগাঁওয়ের সেই ইটভাটায় ১৪৪ ধারা

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি: প্রকাশিত: মে ২৬, ২০২৪, ০৫:০৩ পিএম
ঠাকুরগাঁওয়ের সেই ইটভাটায় ১৪৪ ধারা

স্বর্ণের খোঁজে দিনরাত এক করে ছুটছে মানুষ, হাতে গোনা কয়েকজন পাওয়ার কথা জানলেও স্বীকার করেনি কেউ। জনমনে ভোগান্তি, প্রশাসনের ১৪৪ ধারা জারি।

 ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের কাতিহার বাজার এলাকায় গেল কয়েক দিন ধরে আরবিবি ইটভাটায় স্বর্ণের খোঁজে জেলার কয়েক হাজার মানুষ দিনরাত মাটি খুঁড়ছিলেন স্বর্ণের সন্ধানে। পরে নিরাপত্তা ঝুঁকি চিন্তা করে সেই ইটভাটায় শনিবার (২৫ মে) রাত সাড়ে ১০টা থেকে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

শনিবার (২৫ মে) সন্ধ্যায় রাণীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার মো. রকিবুল হাসান এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করেন ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাণীশংকৈল থানার ৫নং বাচোর ইউনিয়নের অন্তর্গত কাতিহার বাজারের উত্তর পার্শ্বে রাজোর গ্রামে মো. রুহুল আমিনের মালিকানাধীন আর,বি,বি ইটভাটায় মাটির স্তূপ খুড়ে সোনা পাওয়া যাচ্ছে। এমন খবরে স্থানীয় লোকজনসহ আশপাশের বিভিন্ন জায়গার অসংখ্য মানুষ বেশ কিছুদিন ধরে খুন্তি, কোদাল ইত্যাদি দিয়ে মাটি খুড়া-খুড়ি শুরু করে। প্রতিদিন সেই স্থানে তারা স্বর্ণের সন্ধান করছে। ফলে আগ্রাসী লোকজন স্বর্ণ পাওয়ার আশায় ঝগড়া-বিবাদ, কলহ ও দ্বন্দ্বে লিপ্ত হচ্ছে।

এতে আরও উল্লেখ করা হয়, প্রতিদিন জনগণ মাটি খুড়ে স্বর্ণের সন্ধান করতে থাকলে যেকোনো সময় ঘটনাস্থলে মারামারি, খুন, জখমসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটার সম্ভাবনা রয়েছে। তাই জেলা প্রশাসকের নির্দেশে সেই স্থানে আইনশৃঙ্খলার পরিস্থিতি স্বাভাবিক রাখতে ইটভাটা এলাকা ও এর আশপাশে ফৌজদারি কার্যবিধি ১৪৪ ধারা জারি করা হয়েছে।

উল্লেখ্য, কাতিহার সামরাই মন্দিরের পাশ থেকে মাটি খনন করে ইটভাটায় স্তূপ করা হয়েছে। গুজব উঠেছে ওই মাটির স্তূপ থেকে স্বর্ণের জিনিস পাওয়া গেছে। এরপর থেকেই সাধারণ মানুষ দিনরাত ওই মাটির স্তূপ খনন করে বাছাই শুরু করেছে। তবে কেউ স্বর্ণ পেয়েছে, এ নিয়ে ধোঁয়াশা রয়েছে সবার মাঝেই। সঠিক তথ্য কেউই দিতে পারছে না।

অনেকেই বলছেন, যেভাবে হাজার হাজার মানুষ মাটির স্তূপে স্বর্ণের খোঁজ চালিয়েছেন সেভাবে যেকোনো জায়গায় অনুসন্ধান চালানো হলে দু একটা স্বর্ণ পাওয়া যাবে নিঃসন্দেহে। আসলে যদিও কেউ পেয়ে থাকে এটা অস্বাভাবিক কিছু নয়। তবে এই ইট ভাটার মাটি খুঁড়লে পাওয়া যায় সোনা এটা গুজব ছাড়া আর কিছুই নয়।

বিআরইউ