ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে বিপর্যস্ত বরিশাল

বরিশাল ব্যুরো প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০৩:১৮ পিএম
ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে বিপর্যস্ত বরিশাল

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে বিপর্যস্ত বরিশাল। বরিশালে সোমবার সকাল থেকে মধ্যরাত পর্যন্ত কখনো মুষলধারে আবার কখনো অল্প বৃষ্টি হয়েছে। দেয়াল ধসে ও গাছের ডাল ভেঙে পড়ে বরিশালে তিনজন নিহত হয়েছেন।

এছাড়াও ছিল দমকা হাওয়া। এদিকে রোববার রাত থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত বরিশাল ছিল বিদ্যুৎ বিচ্ছিন্ন। ফলে মোবাইল নেটওয়ার্কও ধীরে ধীরে বিপর্যস্ত হয়ে পড়েছে।

বরিশাল জেলায় ২৫৫টি ঘরবাড়ি সম্পূর্ণ এবং ২ হাজার ৬৮৫টি ঘরবাড়ি আংশিক বিধ্বস্ত হয়েছে বলে নিশ্চিত করেছে জেলা প্রশাসন।

এছাড়াও মোট ৫৪১টি আশ্রয়কেন্দ্র প্রায় ২৭ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। তবে বাড়ি-ঘরসহ কৃষি ও মৎস্য খাতের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণের কার্যক্রম চলমান রয়েছে। তাতে ক্ষতির পরিমাণ বাড়বে বলে মনে করা হচ্ছে।

অপরদিকে প্রবল ঘূর্ণিঝড় রেমালের কারণে গোটা বরিশাল বিভাগে লন্ডভন্ড হয়েছে অসংখ্য গাছপালা। শহর ও গ্রাম মিলিয়ে পানিবন্দি আছেন অনেক মানুষ। ফসলি জমি, রাস্তাঘাট পানিতে তলিয়ে রয়েছে এখনও। বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে গাছপালা উপরে পড়েছে, যা অপসারণে কাজ করছে ফায়ার সার্ভিস।

এছাড়াও খোঁজ নিয়ে জানা গেছে, এখনও বটতলার নবগ্রাম সড়ক, মুন্সি গ্যারেজ, কীর্তনখোলা নদী, বঙ্গবন্ধু কলোনি, ভাটিখানা সড়ক, ওসমান খান সড়ক, জুমির খান সড়ক, ধান গবেষণা রোডসহ বিভিন্ন এলাকা তলিয়ে রয়েছে।

ইএইচ