পোরশায় নজরুল বাঁশরী পালিত

পোরশা (নওগাঁ) প্রতিনিধি: প্রকাশিত: জুন ৫, ২০২৪, ০৩:৪৮ পিএম
পোরশায় নজরুল বাঁশরী পালিত

পোরশা সারাইগাছি মোড়ে নজরুল জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন বাঁশরী উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (৪ জুন) সন্ধ্যা ছয়টায় একটি অ-রাজনৈতিক, বেসরকারি, স্বেচ্ছাসেবী সামাজিক প্রতিষ্ঠান বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন (বন্ধু) সারাইগাছি অফিস কক্ষে ঘণ্টা ব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। নজরুলের বাণী ‘গাহি সাম্যের গান মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহিয়ান’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে মানবতার কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে তার চর্চা সকলের মাঝে জেগে উঠুক এ কামনায় বাঁশরী উদযাপন করলেন তারা।

বাঁশরী একটি নজরুলচর্চা কেন্দ্র। কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি তিনি আমাদের অহংকার বাংলার গর্ব তার লেখা ছড়িয়ে পড়ুক সারা বিশ্ব এমনটাই বললেন বক্তারা। নজরুলের গান, কবিতা, সংগীত ও প্রবন্ধ যেন স্থান পায় সর্বস্তরে এই লক্ষ্যেই তারা এই বাঁশরীর আয়োজন করেন।

কাজী নজরুল ইসলাম জন্ম গ্রহণ করেছিলেন বর্তমান ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বর্ধমান জেলার চুরুলিয়া নামক গ্রামে ১৮৯৯ সালের ২৪ শে মে। কর্মজীবনে দীর্ঘস্থায়ী না হলেও বাংলা সাহিত্যে রেখে গেছেন অসাধারণ অবদান যা আজও বাংলা সাহিত্যে অমর হয়ে আছেন তিনি অনুপ্রেরণা জুগিয়েছেন বাংলা সাহিত্য চর্চাকারীদের। 

অবশেষে স্বাধীন বাংলাদেশ তাকে জাতীয় কবি আখ্যায়িত করেন ১৯৭৬ সালের ২৯ শে আগস্ট ৭৭ বছর বয়সে ইন্তেকাল করলে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদের পাশে তার কথামতো দাফন করা হয়।

অনুষ্ঠানে  সভাপতিত্ব করেন  বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন নওগাঁ জেলা শাখা সহকারী ব্যবস্থাপক পারভেজ সরকার , প্রধান অতিথি রায়হানুর ইসলাম আঞ্চলিক কৃষি ব্যবস্থাপক, আরো বক্তব্য রাখেন বিশেষ অতিথি হিসাবে জয়নাল আবেদীন কৃষি প্রোগ্রাম সংগঠক ও রাজু আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জামিলুর রহমান জেলা সমন্বায়ক ফরেস্ট্রি।

অনুষ্ঠানে সাংবাদিক সাধারণ জনগণ কর্মচারী বৃন্দ নজরুল প্রেমীরা উপস্থিত ছিলেন। 

বিআরইউ