রাসেল ভাইপারের আতঙ্কে দোহারবাসী

দোহার প্রতিনিধি: প্রকাশিত: জুন ১২, ২০২৪, ০৪:৩৭ পিএম
রাসেল ভাইপারের আতঙ্কে দোহারবাসী

বর্তমান সময়ে অন্যতম বিষধর সাপ রাসেল ভাইপার এমন কথা  জানা যায়। এ সাপের আতঙ্কে আছেন এখন ঢাকার দোহার উপজেলার পদ্মা পাড়ের মানুষ। সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চলে বেড়েছে এ সাপের আনাগোনা। বর্তমান সময়ে রাসেল ভাইপারের দংশনে প্রাণ হারিয়েছেন অনেকে, আতঙ্কেও আছেন বিভিন্ন অঞ্চলের মানুষ এমন কথা শুনতে পাওয়া যাচ্ছে।

সম্প্রতি দোহারে এই সাপের উপস্থিতি জানা গেছে। উপজেলার নারিশা, বিলাশপুর ও নয়াবাড়ি ইউনিয়নের পদ্মার তীরবর্তী এলাকার বাসিন্দারা তাই আতঙ্কে রাত দিন কাটাচ্ছেন।

চলমান মৌসুমে এই বিষাক্ত  রাসেল ভাইপার বেশ কয়েকবার দেখা গেছে দোহার উপজেলার বেশ কয়েকটি  স্থানে। বিলাশপুরের মাঝিরচর ও নয়াবাড়ি ইউনিয়নের বাহ্রাঘাট এলাকা দিয়ে রাসেল ভাইপার পদ্মা নদী হয়ে লোকালয়ে প্রবেশ করেছে। সম্প্রতি স্থানীয়রা রাসেল ভাইপার শনাক্ত করে পিটিয়ে মেরে ফেলে। উপজেলার পদ্মা নদীর তীরবর্তী বিলাশপুর গ্রামের জনসাধারণ জানায়, বর্ষার নতুন পানি আসার সাথে সাথে বেশ কিছু জায়গায় রাসেল ভাইপার সাপ দেখা  গেছে।
স্থানীয় শাহিন মোল্লা জানান, এই সাপটি খুব ভয়ংকর এটি নিয়ে আমরা খুব চিন্তিত ও ভয়ে আছি।

তিনি বলেন, বাড়ির শিশুরা নদীর পারে খেলা করে এখানে সাপের উপস্থিতি থাকলে ঝুঁকি বাড়বে।

নয়াবাড়ি এলাকার মোঃ সিদ্দিক হোসেন বলেন, এক সপ্তাহ আগে আমাদের এলাকায় রাসেল ভাইপার দেখে পিটিয়ে মেরেছে স্থানীয় লোকজন। এটি এখন আমাদের এই অঞ্চলের জন্য আতঙ্ক। প্রশাসনসহ সকলকে এ বিষয়ে এবিষয়ে সতর্কতামূলক প্রচার প্রচারণা চালানো দরকার।

রাসেল ভাইপার সর্ম্পকে দোহার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জসিম উদ্দিন বলেন, বর্ষাকালে  এই রাসেল ভাইপার ভারত থেকে আসতে পারে পদ্মা নদীর মাধ্যমে। তাই সবাইকে সাবধানে চলাচল করতে হবে। বিশেষ করে যারা পদ্মা নদীর তীরে বসবাস করেন। তিনি আরও বলেন, কাউকে সাপে কাটলে ওঝার কাছে না গিয়ে সরাসরি চিকিৎসকের কাছে আসতে হবে।

বিআরইউ