৮২ কোটির বাজেটে বদলে যাবে পাঁচবিবি

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি: প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০৩:৪০ পিএম
৮২ কোটির বাজেটে বদলে যাবে পাঁচবিবি

উন্নয়ন খাতকে আরো এগিয়ে নিতে ও আধুনিক মানের পৌরসভা গড়তে জয়পুরহাটের পাঁচবিবি পৌরসভার (২০২৪-২৫) অর্থবছরে ৮১ কোটি ৭০ লক্ষ ৬০ হাজার ৫’শত (প্রায় ৮২ কোটি) টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

প্রস্তাবিত এই বৃহৎ বাজেটের বেশিরভাগ ব্যয় ধরা হয়েছে উন্নয়ন খাতে। এছাড়া রাজস্ব খাতকেও দেখা হয়েছে গুরুত্ব সহকারে। পৌরসভার উন্নয়নের কথা ভেবে উন্নয়ন খাতে প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৭০ কোটি ৬০ লক্ষ টাকা। আর রাজস্ব খাতে বাজেট ধরা হয়েছে ১০ কোটি ৯০ লক্ষ ৬০ হাজার ৫শ  টাকা।

এবারের (২০২৪-২৫) অর্থবছরে পাঁচবিবি পৌরসভায় রাজস্ব ও উন্নয়ন খাতে সর্বমোট  ৮১ কোটি ৭০ লক্ষ ৬০ হাজার ৫’শত টাকার উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে।

সোমবার (২৪ জুন) সন্ধ্যায় পাঁচবিবি পৌরসভার হলরুমে প্রস্তাবিত এই বাজেট ঘোষণা করেন পৌর মেয়র আলহাজ্ব হাবিবুর রহমান হাবিব।

পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব বলেন, পৌরসভার উন্নয়নে দলমত নির্বিশেষে সকলের সহযোগিতা কামনাসহ নাগরিক সেবা নিশ্চিতে সকলকে উন্মুক্ত পরামর্শ দিতে আহ্বান করেন তিনি। পৌর বাজার যানজট রোধে ও যেসব সড়ক প্রশস্তকরণের কাজ চলছে তা থেকে সুবিধা পেতে ব্যবসা প্রতিষ্ঠানের যদি কোন অংশ বর্ধিতাংশে পড়ে তা সরিয়ে নিতে ব্যবসায়ীদের সচেষ্টতা প্রত্যাশা করেন। তিনি বলেন, রাস্তা প্রশস্তকরণের সাথে ড্রেনেজ ও রোড লাইটিং ছাড়াও বিভিন্ন উন্নয়ন মূল কাজ চলছে।

তিনি আরো বলেন, প্রস্তাবিত প্রায় ৮২ কোটি টাকার বাজেটের মধ্যদিয়ে বদলে যাবে পৌরসভার উন্নয়নের দৃশ্যপট। এ বাজেটের বেশিরভাগ উন্নয়ন হিসাব থেকে আয় উন্নয়ন হিসেবে ব্যয় হবে। জলাবদ্ধতাসহ ওয়ার্ডের ভিতরে রাস্তাগুলোকে আরো সুন্দর করা সহ একটি স্মার্ট সিটি গঠনের লক্ষ্যে এ বাজেট কাজ করবে।

উন্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্যানেল মেয়র ও ৫নং ওয়ার্ডের কাউন্সিলর নূর হোসেন, প্যানেল মেয়র ও ৯নং ওয়ার্ডের কাউন্সিলর মোসাঈদ আল আমিন সাদ, ৬নং ওয়ার্ডের কাউন্সিলর আনিছুর রহমান বাচ্চু, ৩নং ওয়ার্ডের কাউন্সিলর আরিফ রাব্বানী ইস্তি, ১নং ওয়ার্ডের কাউন্সিলর মুঞ্জুরুল ইসলাম, ৪নং ওয়ার্ডের কাউন্সিলর মামুনুর রশিদ, ২নং ওয়ার্ডের কাউন্সিলর আমজাদ হোসেন, ৮নং ওয়ার্ডের কাউন্সিলর মুনসুর রহমান, মহিলা আন্নি আক্তার, শামিমা সুলতানা শীতল, পৌর নির্বাহী কর্মকর্তা জোবাইদুল হক, পৌর প্রকৌশলী মো. মারুফ আহসান, হিসাব রক্ষক আমিনুর রহমান, মহিপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ লোকমান হোসেন, অব. অধ্যাপক পরিতোষ ঘোষ প্রমুখ।

এছাড়া প্রস্তাবিত এই বাজেট ঘোষণার অনুষ্ঠানে পৌরসভার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী সহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বিআরইউ