তাড়াশে শিক্ষকের রাজকীয় বিদায়

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি প্রকাশিত: জুন ২৮, ২০২৪, ০৩:২৯ পিএম
তাড়াশে শিক্ষকের রাজকীয় বিদায়

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার পৌর এলাকায় জেআই টেকনিক্যাল কলেজের প্রধান ফটকের সামনে ৬টি সুসজ্জিত ঘোড়ার গাড়ি প্রস্তুত করে। কলেজ প্রাঙ্গণ থেকে গাড়ি পর্যন্ত দাঁড়িয়ে ছিল শিক্ষক-শিক্ষার্থীরা। কিছুক্ষণ পর শিক্ষক বের হয়ে এলেন এবং উঠে বসলেন ঘোড়ার গাড়িতে। করতালি দিয়ে স্বাগত জানালো সবাই। শিক্ষকরা তাকে পৌঁছে দিলো বাড়িতে।

বৃহস্পতিবার সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলার জেআই টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের দৃশ্য ছিল এমন।

কলেজের শিক্ষক মো. রফিকুল ইসলাম দীর্ঘ কর্মজীবন শেষে অবসরে গেছেন। তাই প্রিয় শিক্ষককে বিদায় জানাতে প্রতিষ্ঠানের অধ্যক্ষ, শিক্ষক-কর্মচারীরা এ আয়োজন করেন। এ আয়োজন দেখে অবসর গ্রহণকারী শিক্ষক আবেগে আপলুত হয়ে পরেন।

জানা যায়, জেআই টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের শিক্ষক, শিক্ষার্থীরা মিলে অবসরপ্রাপ্ত শিক্ষকের জন্য বিদায় সংবর্ধনার আয়োজন করেন। ফুলের পাপড়ি ছিটিয়ে শুরুতেই ফুলের মালা দিয়ে তাকে বরণ করে নেন। তারপর স্মৃতিচারণ মূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে বিদায়ী শিক্ষককে ক্রেস্টসহ বিভিন্ন উপহার তুলে দেওয়া হয়। অনুষ্ঠান শেষে ফুল সজ্জিত ৬টি ঘোড়ার গাড়িতে শিক্ষকের রাজকীয় বিদায় সংবর্ধনা দিয়ে বাড়িতে পৌঁছে দেওয়া হয়।

বিদায়ী শিক্ষক মো. রফিকুল ইসলাম বলেন, আজ আমি বিদায় সংবর্ধনা নিচ্ছি, কিন্তু আমার দোয়া রেখে গেলাম। ছাত্রছাত্রীরা লেখাপড়া করে যখন অনেক বড় হবে, তখন আমাদের কথা মনে পড়বে। আমি চাই তারা নিজেদেরকে মানবিক মানুষ হিসেবে গড়ে তুলবে।

জেআই টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ মো. সোলায়মান হোসেন কবির বলেন, শিক্ষক যখন তার চাকরিজীবন শেষে বাড়ি ফিরে যান তখন তিনি অনেক কষ্ট পান। সহকর্মী শিক্ষক ও সন্তানতুল্য শিক্ষার্থীদের রেখে চলে যাওয়া খুব কষ্টের। বিদায়ের কষ্ট কিছুটা কমানোর জন্যই আমরা ব্যতিক্রমী এমন আয়োজন করেছি।

ইএইচ