সিলেটে আবারও বিপৎসীমার ওপরে ৩ নদীর পানি

জেলা প্রতিনিধি প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ০৫:৫২ পিএম
সিলেটে আবারও বিপৎসীমার ওপরে ৩ নদীর পানি

ভারতের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণে সুরমার পর এবার বিপৎসীমা ছাড়িয়েছে কুশিয়ারা ও সারি নদীর পানি। সোমবার (১ জুলাই) বিকেল ৩টায় কুশিয়ারা নদীর পানি আমলশীদ পয়েন্টে বিপৎসীমার ৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে সিলেটের পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

কুশিয়ারা ছাড়াও বিকেল ৩টায় সারি নদীর পানি গোয়াইনঘাটের সারিঘাট পয়েন্টে বিপৎসীমা ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে পাউবো।

এর আগে সোমবার সকাল থেকে সুরমা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। সর্বশেষ বিকেল ৩টায় সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ৯৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে সোমবার সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন বলেন, সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত সিলেটে ৭৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরমধ্যে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৬৫ মিলিমিটার, ৯টা থেকে ১টা পর্যন্ত ৭ মিলিমিটার ও দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত ৫ দশমিক ৪ মিলিমিটার। আগে গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত ছিল ৩৯ দশমিক ৬ মিলিমিটার।

এদিকে সিলেট পানি উন্নয়ন বোর্ডের বিকেল ৩টার প্রতিবেদনে দেখা গেছে, সুরমা, কুশিয়ারা ও সারি নদীর পানি তিনটি পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এর মধ্যে সোমবার বিকেল ৩টায় সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ৯৮ সেন্টিমিটার, কুশিয়ারা নদীর পানি আমলশীদ পয়েন্টে বিপৎসীমার ৬ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৮৬ সেন্টিমিটার ও সারি নদীর পানি সারিঘাট পয়েন্টে ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আরএস