অভিনব কায়দায় গ্রামীণ ব্যাংকের গাছ বাণিজ্য

তানোর (রাজশাহী) প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ০৭:২৬ পিএম
অভিনব কায়দায় গ্রামীণ ব্যাংকের গাছ বাণিজ্য

রাজশাহীর তানোরে অভিনব কায়দায় গ্রামীণ ব্যাংক গাছ বাণিজ্য করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। গ্রাহককে ঋণ দিয়ে সেখান থেকে ১০০ টাকা কর্তন করে গাছ কিনতে বাধ্য করা হচ্ছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত চলে গাছ বাণিজ্যের ঘটনাটি। গ্রামীণ ব্যাংক কর্মকর্তার এমন কান্ডে গ্রাহকরা বিক্ষুব্ধ হয়ে পড়েন। এতে করে অসহায় গরীব দুঃখী গ্রাহকরা চরম বিব্রত প্রকাশ করেন।

তানোর পৌরসদর এলাকার এক গ্রাহক জানান, গাছ না কিনলে ঋণ দিবে না, আমি ঋণ নিচ্ছি প্রয়োজনের তাগিদে। আর তারা সুযোগ বুঝে গাছ বিক্রি শুরু করেছেন। গাছ কিনতেই হবে।

এমন অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরের দিকে গ্রামীণ ব্যাংক তানোর শাখায় গিয়ে দেখা যায়, বাহিরে গাছ নিয়ে দাঁড়িয়ে আছেন কয়েকজন গ্রাহক। আরেকজন গাছ নিবে না এজন্য ভ্যানে বসে আছেন।

তিনি জানান, গাছ নেয়া হয়নি এজন্য আমাকে এখনো ঋণ দেয়নি। ঋণ নিলে গাছ কিনতেই হবে। যে সব গাছ গ্রামীণ ব্যাংক বিক্রি করছে সেগুলো কোন জাতের না। অল্প দামে কিনে এনে ৫০ টাকা পিস বিক্রি করছেন। ৫০ টাকা সঞ্চয়ের বকেয়া থাকলে ঋণ দেয় না, তাহলে গাছ কেন কিনতে হবে।

গ্রামীণ ব্যাংক তানোর শাখার ম্যানেজার রেজাউল করিম জানান, জলবায়ুর বিরূপ প্রভাবের কারণে দেশে ব্যাপক তাপমাত্রা শুরু হয়েছে। এজন্য বন ও পরিবেশ মন্ত্রী বৃক্ষ রোপণের উদ্বোধন করে গাছ লাগানোর জন্য নির্দেশ দিয়েছেন। সে মোতাবেক গ্রাহকদের মাঝে গাছ বিক্রি করা হচ্ছে।

গাছ না কিনলে কোনোভাবেই ঋণ দিচ্ছে না জানতে চাইলে তিনি জানান, বাধ্য করা হচ্ছে না। গাছ না কিনলে ঋণও দিচ্ছে না কেন প্রশ্ন করা হলে উত্তরে অভিযোগ অস্বীকার করেন তিনি।

এরিয়া ম্যানেজার শুভংকার বলেন, আমরা গাছ রোপণের জন্য গ্রাহকদের পরামর্শ দিতে বলেছি, গাছ বিক্রির কথা বলা নাই। খোঁজ খবর নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইএইচ