নাগরপুরে ২০০ ছাড়িয়েছে কাঁচামরিচের বাজার

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০২:৪৫ পিএম
নাগরপুরে ২০০ ছাড়িয়েছে কাঁচামরিচের বাজার

মাত্র কয়েক দিনের ব্যবধানে টাঙ্গাইলের নাগরপুর সদর বাজারে কাঁচা মরিচের দাম বৃদ্ধি পেয়েছে কেজিতে ৬০ থেকে ৮০ টাকা। ১৮০ টাকার মরিচ এখন এই বাজারে বিক্রি হচ্ছে ২৪০-২৬০ টাকা কেজি দরে। কয়েক দিনের টানা বৃষ্টিতে ক্ষেতে মরিচ নষ্ট হওয়ার কারণে ফসলটির দাম বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সোমবার সকালে নাগরপুর বাজার ঘুরে জানা যায়, ৪-৫ দিন আগে যে কাঁচা মরিচ খুচরা বিক্রি হয়েছিল ১৮০ টাকা কেজিতে, সেটি বেড়ে আজ বিক্রি হচ্ছে ২৪০-২৬০ টাকা কেজি দরে। ভারত থেকে কাঁচামরিচ আমদানি হলেও বাজারে মরিচের দামের উপর তার প্রভাব পড়ছে না। চাহিদার তুলনায় কাঁচামরিচ ভারত থেকে আমদানি কম হওয়ায় এবং দেশে উৎপাদন কমে যাওয়ায় নিত্যপ্রয়োজনীয় খাদ্য পণ্যটির দাম বাড়ছে বলছেন সবজি ব্যবসায়ীরা। দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে সাধারণ ক্রেতা-বিক্রেতারা।

মো. সাদ্দাম হোসেন নামের এক ক্রেতা বলেন, দেশের বাজারে এখন প্রতিটি পণ্যের দাম ঊর্ধ্বমুখী। চার-পাঁচ দিন আগেই ১৮০ টাকা কেজি দরে কাঁচা মরিচ কিনেছিলাম। আজ তা কিনতে হলো ২৪০-২৬০ টাকা কেজি দরে। এভাবে দাম বাড়লে আমাদের মতো সাধারণ মানুষরা চলবো কি করে?

নাগরপুর বাজারে কাঁচা মরিচ ব্যবসায়ী আফছার হোসেন বলেন, কয়েক দিনের বৃষ্টির পানিতে কৃষকের খেতে কাঁচা মরিচ অনেক নষ্ট হয়েছে। চাহিদা অনুযায়ী আমরা বাজারে কাঁচা মরিচ পাচ্ছি না। বর্তমান আমরা বরাঙ্গাইল এবং উলাইল হাট থেকে কাঁচা মরিচ পাইকারি দামে কিনে আনছি।

তিনি আরও বলেন, ক্ষেতে মরিচ নষ্ট হওয়ায় কৃষকরা বেশি দাম হাঁকিয়ে নিচ্ছেন। ২২০ টাকা কেজি দরে ক্রয় করে কাঁচামরিচ খুচরা বিক্রি করছি ২৪০ থেকে ২৬০ টাকা কেজিতে।

ইএইচ