চট্টগ্রামে কারখানায় অভিযান, পলিথিন জব্দ

চট্টগ্রাম ব্যুরো প্রকাশিত: জুলাই ৯, ২০২৪, ০৮:০৮ পিএম
চট্টগ্রামে কারখানায় অভিযান, পলিথিন জব্দ

চট্টগ্রাম নগরীতে মঙ্গলবার (৯ ‍জুলাই) মোবাইল কোর্ট পরিচালনা করে পলিথিন জব্দ করেন চান্দগাঁও সার্কেল ভূমি অফিস এর সহকারী কমিশনার(ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব ইউছুফ হাসান। এই অভিযানে সহযোগিতা করেন পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম এর সহকারী পরিচালক, পরিদর্শক ও বাকলিয়া থানা পুলিশের একটি দল।

চাকতাই এলাকায় গোপন তথ্যের ভিত্তিতে ‍‍`বিসমিল্লাহ পলি ইন্ডাস্ট্রি‍‍` নামক পলিথিন উৎপাদন কারখানায় অভিযান পরিচালনা করা হয়। অভিযোগ ছিল কারখানাটিতে সরকারিভাবে অনুমোদিত ৫৫মাইক্রনের চেয়ে কম পুরুত্বের পলিথিন উৎপাদন করা হচ্ছে। অভিযানে অভিযোগের সত্যতা পাওয়া যায়। দেখা যায় কারখানাটিতে ৩২-৪৫মাইক্রন পুরুত্বের বিভিন্ন রকম পলিথিন উৎপাদন করা হচ্ছিল। এসময় কারখানাটি থেকে এই রকমের প্রায় ৫৬৪ কেজি পলিথিন জব্দ করা হয়। কারখানা মালিক অভিযোগ স্বীকার করায় তাকে পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ অনুযায়ী মোবাইল কোর্টে ৫০,০০০/- টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।  

পরবর্তীতে পার্শ্ববর্তী আরেকটি জায়গায় নিষিদ্ধ পলিথিন ভর্তি আরেকটি গোডাউন এর সন্ধান পেলে সেখানে গিয়ে প্রায় ২০০০কেজি নিষিদ্ধঘোষিত পলিথিন পাওয়া যায়। তবে গোডাউনটির মালিক সেটি কোন এক ব্যক্তিকে ভাড়া দিয়েছেন দাবি করলেও তার সপক্ষে কোন প্রমাণ দেখাতে পারেননি।  এসকয় পরিবেশ সংরক্ষণ আইন,১৯৯৫ অনুযায়ী তাকে মোবাইল কোর্টে ৫০০০/-টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। 

আরএস