ভাঙ্গুড়ায় মাছ শিকারে ব্যবহৃত চায়না দোয়ারি জাল জব্দ

পাবনা জেলা প্রতিনিধি: প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ১১:০৯ এএম
ভাঙ্গুড়ায় মাছ শিকারে ব্যবহৃত চায়না দোয়ারি জাল জব্দ

পাবনার ভাঙ্গুড়ায় মাছ শিকারে ব্যবহৃত চায়না দোয়ারি জাল বিক্রির উদ্দেশ্যে দোকানে মজুদের তথ্য পেয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এতে অবৈধ চায়না দোয়ারি জালগুলো জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (১০ জুলাই) সকালে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার খানমরিচ ইউনিয়নের চন্ডীপুর বাজারে চায়না দুয়ারী জালের মজুদের তথ্য পেয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তাসমীয়া আক্তার রোজী।

এসময় দুইটি দোকান থেকে নিষিদ্ধ আনুমানিক প্রায় ৩০ টি চায়না দুয়ারী জাল আটক করা হয়। দোকানের মালিককে ঘটনাস্থলে খুঁজে পাওয়া যায়নি। জব্দ করা অবৈধ চায়না দোয়ারি জাল উপজেলা চন্ডিপুর বাজার  মাঠে উপস্থিত জনসম্মুখের সামনে আগুন দিয়ে পুড়িয়ে ধ্বংস করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গোপন সংবাদের ভিত্তিতে ভাংগুড়া উপজেলার খানমরিচ ইউনিয়নের চন্ডীপুর বাজারে চায়না দুয়ারী জালের জালের মজুত আছে। মজুদের তথ্য পেয়ে ভাংগুড়া উপজেলার খানমরিচ ইউনিয়নের চন্ডীপুর বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন তাসমীয়া আক্তার রোজী, সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। এসময় দুইটি দোকান থেকে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ৩ ধারায় নিষিদ্ধ প্রায় ৩০ টি চায়না দুয়ারী জাল আটক করা হয়। দোকানের মালিককে ঘটনাস্থলে খুঁজে পাওয়া যায়নি।

ম্যাজিস্ট্রেট তাসমীয়া আক্তার রোজী বলেন, জনস্বার্থ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় নিয়মিত এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। জনগণকে এই নিষিদ্ধ জাল দিয়ে মৎস্য আহরণ না করার বিষয়ে সতর্ক করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য কর্মকর্তা ও  ভাংগুড়া থানার এ এস আই আমির হামজা।

বিআরইউ